কসমেটিক কেনার আগে এই বিষয়গুলি দেখে নেন তো?

Life24 Desk   -  

কসমেটিক মেয়েদের একটি অত্যন্ত পছন্দের এবং প্রয়োজনীয় জিনিস। পুজো হোক কিংবা বিয়ে বাড়ি যে কোনও অনুষ্ঠানে কসমেটিক মাস্ট। সেই কারণে সারা বছরই মেয়েরা কোনও না কোনও কসমেটিক কিনে থাকেন। কিন্তু কসমেটিক কেনার সময় অবশ্যই কয়েকটি বিষযের প্রতি নজর রাখা জরুরি। দোকান থেকে মেকআপ কেনার সময়, তাতে কোন কোন যৌগ ব্যবহার করা হয়েছে, তা দেখে নেওয়া জরুরি। কারণ এই সব বিউটি প্রোডাক্ট-এ এমন কিছু যৌগ ব্যবহার হয়, যা ব্যবহারকারীর স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক হতে পারে। শুধু তাই নয়, মারণ রোগের দিকেও ঠেলে দিতে পারে এই সব যৌগ। সেই জন্যই যে কোনও ধরনের বিউটি প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন, এই সব যৌগ রয়েছে কি না। থাকলে সেগুলো না নেওয়াই বাঞ্ছনীয়।

১। বিএইচএ এবং বিএইচটি ত্বকের রং হালকা করার জন্য এই যৌগ ব্যবহার করা হয়। পাশাপাশি এটি ক্যানসারের মতো রোগও ডেকে আনতে পারে। পরিবেশের জন্য খুব খারাপ এই যৌগ দু’টি। জলে মিশলে মাছের ক্ষতি হয়। কোনওভাবে পেটে গেলে লিভার খারাপ হওয়ার আশঙ্কা থাকে। ত্বকে ব্যবহার করলেও, পরে থাইরয়েডের সমস্যা হতে পারে।

২। ফর্মালডিহাইড নেল পলিশ, বডি ওয়াশ, কন্ডিশনার, শ্যাম্পু, আই শ্যাডোর মতো প্রোডাক্ট-এ এই ফর্মালডিহাইড ব্যবহার করা হয়। এটি ব্যাকটেরিয়া মারার কাজে ব্যবহার করা হয়। কিন্তু ইন্টারন্যাশনাল এজেন্সি অফ রিসার্চ অন কারসিনোজেন-এর মতে, এটি ব্যবহারের ফলে মানুষের ক্যানসার হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয় এই যৌগ।

৩। ত্বক ফর্সা করার ক্রিম হিসাবে বোরিক অ্যাসিড বাজারে প্রচুর পরিমাণে বিক্রি হয়। কিন্তু জানেন কি, এতে থাকতে পারে সোডিয়াম বোরেট বা বোরিক অ্যাসিড? এই বোরিক অ্যাসিড শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। পুরুষদের ক্ষেত্রে এই বোরিক অ্যাসিডের ক্ষতিকারক প্রভাব আরও বেশি। শুক্রাণু পরিমাণ কমে যেতে পারে এর কারণে। এবং এই যৌগ অতিরিক্ত পরিমাণে শরীরে গেলে পুরুষ প্রজননক্ষমতাও হারাতে পারেন।

মার্কারি ভয়ানক যৌগ হিসাবেই পরিচিত। যদিও বহু কসমেটিক-এই এর ব্যবহার হয়। কারণ মার্কারি বা পারদ ত্বক উজ্জ্বল করতে পারে। আই শ্যাডো বা আই মেকআপে এর বেশি ব্যবহার হয়। মস্তিষ্কের ক্ষতি করতে পারে মার্কারি। যে কোনও প্রোডাক্ট কেনার আগে দেখে নিন, তাতে ক্যালোমেল, মারকিউরিও, মারকিউরিও ক্লোরাইড বা সাধারণ মার্কারি-র কথা লেখা আছে কি না। থাকলে কোনওভাবেই ব্যবহার করবেন না সেটি। ৫। ফ্র্যাগরান্স শ্যাম্পু, কোলোন, কন্ডিশনার, বডি ওয়াশের মতো প্রোডাক্ট কেনার সময়, অনেক নামী কোম্পানির বোতলেই উপাদানের তালিকায় এই শব্দটি লেখা থাকে। কিন্তু ফ্র্যাগরান্স মানে কি শুধুই সুগন্ধ? বিশেষজ্ঞদের মতে, এই নামের আড়ালে রয়েছে এমন কতগুলো যৌগ, যেগুলোর কথা কোম্পানিরা প্রকাশ্যে বলতে চায় না। এবং সেই সব যৌগের ব্যবহারে অ্যালার্জি, শ্বাসকষ্ট থেকে প্রজনন ক্ষমতা হ্রাস পর্যন্ত হতে পারে।

৬। পলিএথিলিন গ্লাইকল চুলের তেলচিটেভাব দূর করতে পারে এই যৌগ। তাই শ্যাম্পুতে এর ব্যবহার করা হয়। কিন্তু মনে রাখবেন, এই যৌগ একই সঙ্গে ত্বকের স্বাভাবিক তৈলাক্তভাবও নষ্ট করতে পারে। তাতে ত্বকের ক্যানসার থেকে মস্তিষ্কের ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই শ্যাম্পু কেনার আগে তাতে পলিএথিলিন গ্লাইকল বা পিইজি আছে কি না পরীক্ষা করে নিন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।