প্রচন্ড ক্ষিদের মুখে খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

Life24 Desk   -  

ক্ষিধে পেলে অল্প বিস্তর আমরা সবাই কিছু না কিছু খাই। আমরা অনেকেই ক্ষিধে না পাওয়া পর্যন্ত বসে থাকি। আবার অনেককে দেখা যায় কাজের ব্যস্ততায় ক্ষিধে পেলেও না খেয়ে কাজ করে যাচ্ছেন। কিন্তু আপনি জানেন কি, ক্ষিধের সময় খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক বেশী ক্ষতিকর?

ব্যস্ততায় কিংবা আলসেমি করে অথবা ডায়েট করার জন্য অনেকেই খাবার দেরি করে খেয়ে থাকেন। অনেকে আছেন প্রচণ্ড পরিমাণ ক্ষিধে না পেলে খেতে যান না। এই সবই স্বাস্থ্যের জন্য হানিকারক। দুই বেলা খাবারের মধ্যে অনেকটা সময় ব্যয় করলে অনেক বেশী পরিমাণ ক্ষিধে পায়। পেট খালি হয়। তখন শরীরের কর্মক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। ব্রেইনের ওপর চাপ পরে। খাদ্যনালী নুইয়ে আসে। এরপর বেশী পরিমানে ক্ষিধে পাওয়ার পর খেতে গেলে হুট করে আমাদের দেহের নার্ভ সিস্টেম ও খাদ্যনালী তা নিতে পারে না। ফলে দেহের মধ্যেই প্রতিক্রিয়ার শুরু হয়। রোগের সৃষ্টি হয়। আপাত দৃষ্টিতে তেমন কিছু মনে না হলেও এর সুদূরপ্রসারী ফলাফল বেশ খারাপ। এছাড়াও প্রচণ্ড ক্ষিধে থাকার সময় খেতে গেলে সাধারনের থেকে বেশী খাওয়া হয়। ফলে ওজন বাড়ার সম্ভাবনা দেখা দেয়।

সুতরাং ক্ষিধে পেলে তবেই খেতে যাব এই অভ্যাস বদলে ফেলুন। প্রতি বেলার খাবারের সময় নির্ধারণ করে রাখুন। বুঝে নিন কখন আপনার দেহে খাবারের প্রয়োজন পরে। খাবার ঠিক কতক্ষণ পর ক্ষিধে পায়। এরপর ক্ষিধে পাওয়ার আগে আগেই খেতে চলে যান। শরীর থাকবে প্রাণবন্ত এবং দেহ থাকবে সুস্থ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।