নাইট শিফটে কাজ? শরীরের প্রয়োজন বাড়তি যত্নের

Life24 Desk   -  

এখন অনেক ছেলে-মেয়েকেই নাইট শিফটে কাজ করতে হয়। মিডিয়া, ইনফরমেশন সেন্টার ও ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রফেশন ফিল্ডে যাঁরা কাজ করেন, রাত জেগে কাজ করাটা তাঁদের দৈনন্দিন রুটিনের মধ্যেই পরে।

তবে নাইট শিফটে কাজ করা কিন্তু একটু হলেও ঝামেলার ব্যাপার। স্বভাবতই মানবদেহ রাত্রের ঘুমটাই বেশি করে প্রয়োজন। তাই নাইট শিফটের কাজ যেমন ক্লান্তিকর, তেমনি কষ্ট সাধ্য। কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে তো এতো কিছু ভাবা যায় না তাই না! তাই রাতে কাজ করলে খাওয়া-দাওয়ার দিকে বিশেষভাবে নজর দেওয়া প্রয়োজন।

সাধারণত আমরা ব্রেকফাস্ট দিয়ে দিন শুরু করি। কিন্তু রাতের কর্মীদের ডিনার দিয়েই দিন শুরু করা ভালো। রাত সাড়ে ৭টা থেকে ৮টার মধ্যে ডিনার করে নিন। মাঝরাত অবধি খাবার ফেলে রাখবেন না। যদি বিকেল ৪ থেকে ৫টা নাগাদ আপনার দিন শুরু হয় আর রাত ২টো নাগাদ শেষ হয় তাহলে রাত ৮টার মধ্যে খাবার খেতেই হবে।

অনেকেরই ডিনারের পরে ঘুম পায়। সে ক্ষেত্রে হালকা যেমন সবজি, ব্রাউন রাইস, ডাল, বা গ্রিলড চিকেন স্টেক চলতে পারে। প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ খাবার খান।

ভাজাভুজিতে শুধু পেটই ফাঁপে না, আপনার ওজনও বাড়ে। রাতে হজম ব্যবস্থা নিষ্ক্রিয় থাকে ফলে তৈলাক্ত খাবারে গ্যাসট্রিক বাড়তে পারে।

রাতে খিদে পাওয়া স্বাভাবিক। তেমন হলে রোস্টেড চানা, বাদাম, আমন্ড জাতীয় খাবার খান। এতে খিদে মরবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

রাতে জেগে থাকার জন্য অনেকে কাপের পরে কাপ চা-কফি খান। এতে শরীরের উপকার তো হয় না, বরং ক্ষতি করে। রাতে বেশি করে জল, ফলের রস খান।

আয়ুর্বেদ মতে রাতে জাগলে শরীর শুষ্ক হয়ে যায়, সেই কারণে এক চামচ ঘি খেতে পারেন। এতে শরীরে জলের ভারসাম্য বজায় থাকবে।

সুতরাং নাইট শিফটে যাঁরা কাজ করেন, তাঁরা অবশ্যই এই কয়েকটি বিষয়ের প্রতি নজর রাখবেন। তাহলেই নাইট শিফটের কাজকে আর দুর্বিষহ বলে মনে হবে না।

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।