চিকেনপক্স থেকে বাঁচতে যে বিষয়গুলির প্রতি অবশ্যই নজর দেওয়া উচিত

Life24 Desk   -  

চিকেনপক্স বা বসন্ত একটি ভাইরাসজনিত রোগ।এতে শরীরের নানা জায়গায় চুলকানিসহ ফোস্কার মতো হয়ে থাকে। জেনেনিন চিকেনপক্স হলে কী করবেন

বিশেষজ্ঞরা বলেন: বসন্ত সব বয়সেই হতে পারে। তবে কারও একবার বসন্ত হয়ে গেলে আবার হওয়ার ঝুঁকি খুব কম থাকে। এই রোগা আক্রান্ত হলে রোগির জ্বর, অস্বস্তি, শরীর ব্যথা হয়। চুলকানিসহ জলভর্তি ছোট ছোট ফোস্কার মতো দেখা যায়। প্রথমে দু’একটি হলেও আস্তে আস্তে পুরো শরীরে ছড়িয়ে পড়ে।
বসন্ত সারতে ৭ থেকে ১০ দিন পযর্ন্ত সময় লাগে। তবে দাগগুলো আরও কিছুদিন থাকে। পক্স হলে মোটেই চুলকানো যাবে না, এতে ইনফেকশন হতে পারে। দাগও বসে যেতে পারে। পক্স শুকিয়ে গেলে ডাবের জল ও মাখন মাখলে ধীরে ধীরে সব দাগ দূর হয়ে ‍যায়।
বসন্ত আক্রান্ত ব্যক্তির ব্যবহারের পোশাক, বিছনার চাদর, তোয়ালে অবশ্যই পরিষ্কার রাখতে হবে। সবার কাপড়ের সঙ্গে না মিলিয়ে আলাদা ধোয়ার ব্যবস্থা করতে হবে। খাবারের বিষয়েও লক্ষ্য রাখতে হবে
ভিটামিন সি সমৃদ্ধ ফল বেশি বেশি খেতে হবে। প্রতিদিন ৭-৮টি তুলসি পাতার রস ১চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খাওয়ান। প্রচুর জল ও ফলের রস খেতে হবে।

বাড়ির কারো বসন্ত হলে তার ব্যবহারের সব কিছু আলাদা করে রাখুন এতে অন্যরা আক্রান্ত হওয়ার ঝুঁকি কমবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।