বিদেশেও রপ্তানি হবে বাংলার মধু

Life24 Desk   -  

উত্তর ২৪ পরগনা জেলার সুন্দরবন অঞ্চলে মধু সংগ্রহ সারা বছরই করেন মৌ-পালকেরা। এই জেলায় মৌ-পালক রয়েছেন সাড়ে তিন হাজারের বেশি। এবার, উত্তর ২৪ পরগনা জেলার দেগঙ্গায় মধু চাষ ও সংগ্রহ হতে চলেছে রাজ্য সরকারের উদ্যোগে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে তৈরি হতে চলেছে হানি হাব। জানা গিয়েছে, রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং উদ্যানপালন দফতর এই প্রকল্প বাস্তবায়িত করবে।

মধু সংগ্রহ করে মৌ-পালকদের কাছ থেকে এখানে প্রসেসিং করে বাজারে বিক্রি করা হবে।দেশীয় বাজারে সাথে বিদেশেও রপ্তানি করা হবে এই মধু। এই জেলার উৎপাদিত মধু দেশের বিভিন্ন জায়গায় এবং বিদেশেও রপ্তানি হয়। বর্তমানে এই জেলার মৌ-পালকেরা ব্যবসায়ীদের হাত ধরেই মধু বিক্রি করে থাকেন। কিন্তু, এই প্রকল্প বাস্তবায়িত হলে, কোঅপারেটিভ-এর মাধ্যমে সরাসরি মৌ-পালকেরা মধু বিক্রি করতে পারবেন। তার ফলে মৌ-পালকেরা অনেক বেশি উপকৃত হবেন।

এই প্রকল্পের জন্য মোট ৯৭১ লক্ষ অর্থাৎ ৯ কোটি ৭১ লক্ষ টাকা বরাদ্দও হয়েছে। দেগঙ্গায় যে কিষাণ মাণ্ডি তৈরি করা হয়েছে সেখানেই এই প্রকল্প তৈরি হবে। ফলে, নতুন করে বিল্ডিং তৈরি করতে হবে না। এতে খরচেও সাশ্রয় হবে। পাশাপাশি, যে কোনও বিল্ডিং তৈরি করতে গেলে অনেক সময়ও লাগে। এ ক্ষেত্রে প্রকল্প দ্রুত বাস্তবায়িত হবে।

এই হানি হাবে বেশ কয়েকটি ইউনিট থাকবে। যেমন, কালেকশন সেন্টার, প্রসেসিং ইউনিট, প্যাকেজিং সেন্টার, স্টোরেজ ইউনিট, ডিসপ্লে ইউনিট প্রভৃতি। প্রথমে মৌ-পালকদের কাছ থেকে কালেকশন সেন্টারে মধু সংগ্রহ করা হবে। তারপর সেই মধু প্রসেসিং ইউনিটে যাবে। প্রসেসিং হয়ে গেলে প্যাকেজিং করা হবে। সেখান থেকে স্টোরেজ ইউনিটে রাখা হবে। তারপর ব্র্যান্ডিং এবং মার্কেটিং করা হবে। মৌ-পালকেরা মাল্টিপারপাজ কোঅপারেটিভ-এর মাধ্যমেই এখানে মধু দেবেন এবং বিক্রি করবেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।