ডায়াবেটিস আছে? আপনি কি এড়িয়ে চলেন এই খাবারগুলো?

Life24 Desk   -  

আধুনিক জীবনযাত্রা, খাদ্যাভ্যাস এগুলোর কারণে মধ্য বয়সেই আজকাল নানা রকম অসুখ হয়। আর ডায়াবেটিস ও কোলেস্টেরলের ভয়ে অনেকেই মাটির নিচের সবজি খান না। শীতের অনেক মাটির নিচের সবজিতে নানা উপকার আছে জেনেও তা খান না তারা।

বিশেষ করে বিট, গাজর, মিষ্টি আলু ইত্যাদিতে খনিজ, ফাইবার, ভিটামিন ইত্যাদি বেশি মাত্রায় আছে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এই সব সবজির অনেক গুণাগুণও রয়েছে। কিন্তু অহেতুক ভয়ে বা না জেনেই সেসব খাওয়া বন্ধ করে দিচ্ছেন কি?

অনেকেই অসুখ হলে অন্য মানুষের কথা শুনে বিভিন্ন খাবার খাওয়া বাদ দিয়ে দেন। কিন্তু চিকিৎসকরা বলেন, মাটির নিচের সবজি মানেই একটা বয়সের পর তা খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে এমনটা নয়।

এমন কী ডায়াবেটিস হলেই আলু, গাজর, কচু, বিট বাদ দিয়ে দেন অনেকেই। কিন্তু আধুনিক চিকিৎসা বিজ্ঞানের মতে, শরীরের প্রয়োজনীয় শর্করার চাহিদা মেটাতে এসব সবজি খাওয়া উচিত। তাই আলু-গাজর এসব খাওয়া যায় ডায়াবেটিস হলেও। কিন্তু সেটা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমানমত।

অন্যদিকে ডায়াবেটিস চিকিৎসকরা বলেন, ডায়াবেটিস, কোলেস্টেরলের জন্য মাটির নিচের সবজি খাওয়া যাবে না এমন নয়। এমন কী  মুলো, পিঁয়াজ, রসুন ও আদায় কিন্তু শর্করার পরিমানও কম। তাই মাটির নিচের সবজি মানেই তা বিপজ্জনক নয়।

তবে যাদের ডায়াবেটিস অনেক বেশি তারা কি করবেন? চিকিৎসকদের মতে, সবজি সেদ্ধ করে সেই জল ফেলে দিলে অতিরিক্ত শর্করার বেশির ভাগ বেরিয়ে যায়। সেই সবজি খেলে ভয় থাকে না।

মাটির তলার বেশ কিছু সবজি অ্যান্টিইনফ্লেমটরি ও অ্যান্টিঅক্সিড্যান্ট হওয়ায় তা আরো শর্করা প্রতিরোধ করতে পারে। তাই পরিমানে কম ও সিদ্ধ করে এই সবজি খেলে অন্য কোনো অসুখের ভয় থাকে না।

Spread the love