আইএমএফ রিপোর্টে চিনের তুলনায় বেশি ভারতের সম্ভাব্য বৃদ্ধি

Life24 Desk   -  

রাজকোষ ঘাটতিতে রাশ, ভর্তুকি কমানো, সংস্কার জারি রাখার মতো এক গুচ্ছ বিষয়ে ভারতের মন দেওয়া জরুরি বলে জানিয়ে দিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ) রিপোর্ট। বৃদ্ধির তালিকায় পড়শি চিনকে ২০১৯ এবং ২০২০ সালে ফের পিছনে ফেলে দিতে পারে ভারত। ধরে রাখতে পারে বিশ্বে দ্রুততম বৃদ্ধির দেশের তাজ। কিন্তু তা সত্ত্বেও দীর্ঘ মেয়াদে অর্থনীতির রথের চাকায় গতি ধরে রাখতে অনুৎপাদক সম্পদ ছাঁটাই।

আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটির মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথের কথাতেই স্পষ্ট যে বৃদ্ধিতে বিশ্বের উজ্জ্বল বিন্দু হওয়া সত্ত্বেও কেন এমন সাবধানে পা ফেলা জরুরি তা নিয়ে।তাঁর মত অনুযায়ী এই মুহূর্তে দুনিয়া জোড়া মন্দা কিংবা বড় আর্থিক সঙ্কটের চোখরাঙানি হয়তো নেই। কিন্তু তেমনই কিছুটা হোঁচট খেতে পারে বিশ্ব অর্থনীতির বৃদ্ধির হার।সমস্যা বাড়াতে পারে বাণিজ্য যুদ্ধ, ব্রেক্সিট ইত্যাদি। সেই কারণে ভারতের মতো উন্নয়নশীল দেশের আগে থেকে কোমর বাঁধা জরুরি বলে মনে করেন তিনি।

আইএমএফ রিপোর্টের পূর্বাভাস অনুযায়ী, চলতি ও আগামী বছরে ভারতের সম্ভাব্য বৃদ্ধি যথাক্রমে ৭.৩% ও ৭.৫%। চিনের তুলনায় বেশ খানিকটা বেশি।যা যথাক্রমে ৬.৩% ও ৬.১% বেশি।তবে আগের পূর্বাভাসের চেয়ে কম। যদিও আইএমএফের মতে, বৃদ্ধিতে ‘ফার্স্ট বয় বা প্রথম হওযার তকমা ধরে রাখতে সবার আগে জোর দিতে হবে দেশে কাজের সুযোগ তৈরির উপরে। সংস্কারে গতি কমতে দেওয়া চলবে না। সরকারি ধার কমাতে রাশ শক্ত করা জরুরি রাজকোষ ঘাটতিতে। জিএসটির জালও আরও বিস্তৃত হওয়া প্রয়োজন। দরকার ভর্তুকি কমানোও। আরও পোক্ত ভাবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পরিচালনার মাধ্যমে কমাতে হবে অনুৎপাদক সম্পদের বোঝা।এছাড়াও পরিকাঠামো প্রকল্পে জমি পাওয়ার পথও প্রশস্ত করতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।