এরকমটাও হয়, বিনা অপরাধেই ৩৯ বছর জেল

Life24 Desk   -  

এ আবার কী! কোনও অপরাধই করলেন ন। অথচ, ৩৯ বছরের জেল হয়ে গেল। আবার জরিমানা হিসেবে টাকাও দিতে হবে। ঠাট্টা হচ্ছে নাকি! এরকমটাই হয়েছে আমেরিকায়। যার সঙ্গে হয়েছে তিনি আবার  মার্কিন নৌবাহিনীর প্রাক্তন সদস্য। ক্যালিফোর্নিয়া নিবাসী ক্রেইগ কোলি। ১৯৭৮ সালে প্রেমিকা রন্ডা উইখত ও রন্ডার চার বছর বয়সী সন্তান ডোনাল্ডকে খুন করবার গুরুতর অভিযোগে জেল হয় তাঁর। কিন্তু বরাবরই কোলি দাবি করে আসছিলেন যে তিনি নির্দোষ। তারপর থেকে দীর্ঘ ৩৯ বছর জেলের ভিতর অপেক্ষার প্রহর গুনেছেন তিনি। অবশেষে আদালতে নির্দোষ প্রমাণিত হয়েছেন কোলি। তবে পার হয়ে গিয়েছে যৌবন। সেদিনের ৩২ বছরের সেই যুবক আজ ৭১ বছরের বৃদ্ধ।

জেল থেকে বেরিয়েই কোলি তাঁর নাগরিক অধিকার লঙ্ঘিত হয়েছে, এই অভিযোগে মামলা করেন আদালতে। সেই মামলাতেই জয় লাভ করবার পর আদালত গত ২৩ ফেব্রুয়ারি, শনিবার তাঁকে ২ কোটি ১০ লক্ষ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দিয়েছেন, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৫০ কোটি টাকা।

১৯৭৮ সালে খুন হন ক্রেইগ কোলির প্রেমিকা রন্ডা ও তাঁর চার বছরের ছেলে। রন্ডার প্রতিবেশীর করা অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার করা হয় কোলিকে। এক বছরেরও বেশি সময় ধরে মামলা চলবার পরে ১৯৮০ সালের জানুয়ারিতে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেয় কোলিকে। কিন্তু বছরের পর বছর কেটে গেলেও নিজেকে নির্দোষ দাবি করে আসা কোলি আর বিচারের মুখ দেখতে পাননি। অবশেষে মার্কিন পুলিশের গোয়েন্দা কর্মকর্তা মাইকেল বেন্ডার কোলির ব্যাপারে উৎসাহ দেখান। তাঁর উদ্যোগেই অন্যান্য তদন্তের সঙ্গেই যে বিছানায় রন্ডা খুন হয়েছিলেন, সেখান থেকে সংগ্রহ করা নমুনার ডিএনএ পরীক্ষাও করা হয়। তারপরেই সামনে আসে সত্যিটা। দেখা যায় যে রন্ডা ও তাঁর ছেলের খুনি কোলি নন, অন্য কেউ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।