মুখে শান্তির কথা বললেও জঙ্গি খলিলকে নিজের দলে টানলেন ইমরান

Life24 Desk   -  

পাকিস্তানের মাটিতে জঙ্গি কার্যকলাপ এবং পাক সেনা ও সরকারের মদতের অভিযোগে বরাবরই সরব আন্তর্জাতিক বিশ্ব। সন্ত্রাস দমনে পাকিস্তানকে ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক মহলের চাপ নতুন নয়। পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানার পর থেকে সেই চাপ আরও বেড়েছে। দু’দিন আগেও ৪৪ জন জইশ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে পাক সরকার।

ভারতীয় বায়ুসেনারা কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিয়ে শান্তির দূত বলেও নিজেকে জাহির করার চেষ্টা করছেন ইমরান। সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন ইমরান খান। কিন্তু তার মধ্যেই পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠনের নেতাকে নিজের দলে নিলেন পাক প্রধানমন্ত্রী।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পিটিআই-এ যোগ দিয়েছেন। হরকত উল মুজাহিদিন নেতা মওলানা ফজলুর রহমান খলিল। দলের তরফে সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণা করেছে পিটিআই। পিটিআই নেতা আসাদ উমর একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন হরকত-উল –মুজাহিদিন শীর্ষ নেতা মওলানা ফজলুর রহমান খলিলকে তাঁদের দলে নেওয়া হয়েছে। ইমরান খানের নীতি,আদর্শকে সমর্থন করে দলে যোগ দিয়েছেন খলিল। আসাদ উমরের এই ঘোষণার পরই আন্তর্জাতিক মহলে তোলপাড় পড়ে গিয়েছে।

মওলানা ফজলুর রহমান খলিল আসলে কে? হরকত-উল-মুজাহিদিনের প্রতিষ্ঠাতা এবং শীর্ষনেতা খলিল। মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রকের ঘোষিত নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর তালিকায় এই হরকত-উল-মুজাহিদিন উপরের দিকেই রয়েছে। এই খলিল আবার ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ। লাদেন যখন পাকিস্তানের অ্যাবোটাবাদে ছিলেন তখন সেই সময় তার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল খলিলের। পাশপাশি পাকিস্তান থেকে আফগানিস্তানে প্রশিক্ষিত জঙ্গিদের পাঠিয়ে নাশকতা চালানোর অভিযোগ রয়েছে। এই অভিযোগে ২০০৪ সালে পাক সরকার তাকে গ্রেফতারও করে। যদিও প্রমাণের অভাবে ছাড়া পেয়ে যায় খলিল। ভারত, পাকিস্তান, আফগানিস্তান-সহ উপমহাদেশের বিভিন্ন দেশে নাশকতামূলক কাজকর্ম চালানোর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এর মধ্যে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে গলা কেটে হত্যা করেছিল এই হরকত উল মুজাহিদিন-ই।

এ হেন আন্তর্জাতিক কুখ্যাত জঙ্গি নেতাকে দলে নেওয়ায় সন্ত্রাস দমনে ইমরানের সদিচ্ছা নিয়েই প্রশ্ন উঠেছে কূটনৈতিক শিবিরে। অথচ কূটনৈতিক শিবিরের মতে,তাঁরই দলে এরকম কুখ্যাত জঙ্গিকে দলে নিয়ে সন্ত্রাসে মদত দেওয়ার বহুচর্চিত অভিযোগকেই কার্যত সিলমোহর দিলেন পাক প্রধানমন্ত্রী। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় জঙ্গিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার যে দাবি করছে পাক সরকার তা নিয়েই প্রশ্ন উঠে গেল আন্তর্জাতিক মহলে। প্রকাশ্যে এল পাকিস্তানের দ্বিচারিতা। আমেরিকার ঘোষিত জঙ্গি সংগঠনের তালিকায় প্রথম সারিতে থাকা এক জন জঙ্গি নেতাকে কী ভাবে ইমরান নিজের দলে জায়গা দিলেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।