মাসুদকে রাষ্ট্রপুঞ্জের কালো তালিকায় রাখবেই আমেরিকা

Life24 Desk   -  

জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকার অন্তর্ভুক্ত করার চেষ্টা আগেও করেছে আমেরিকা। কিন্তু চিনের ভেটো প্রয়োগে তা সম্ভব হয়নি। এবার ফের একবার মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার জন্য উঠে পড়ে লাগল আমেরিকা। মাসুদকে কালো তালিকার অন্তর্ভুক্ত করতে ‘সমস্ত রকম উপায় অবলম্বন করা হবে’, ঘোষণা করল আমেরিকা।

আমেরিকার স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক মঞ্চে পাক আশ্রিত সন্ত্রাসবাদী নেতা মাসুদ আজহারকে জবাবদিহি করার ব্যবস্থা সুনিশ্চিত করা হবে।

জইশ প্রধানকে কালো তালিকাভুক্ত করার লক্ষ্যে গত ২৭ মার্চ রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের প্রতিনিধিদের হাতে এই মর্মে এক খসড়া প্রস্তাব তুলে দেয় আমেরিকা। প্রস্তাব অনুযায়ী, ওই সন্ত্রাসবাদীর বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা, সম্পত্তি বাজেয়াপ্তকরণ ও অস্ত্র ধারণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তার আগে অবশ্য আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় রাখতে ফ্রান্সের প্রস্তাব নিরাপত্তা পরিষদে রুখে দেয় চিন।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী সন্ত্রাসবাদী হামলার দায় স্বীকার করে জইশ-ই-মহম্মদ। ওই ঘটনায় ৪০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। তা সত্ত্বেও পর পর চার বার জইশ প্রধানকে রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় রাখার প্রস্তাব আটকে দিয়েছে বেজিং।

গত বুধবার চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, মাসুদ আজহারকে ওই তালিকার অন্তর্ভুক্ত করতে আলোচনার মাধ্যমে এগোনোই উচিত হবে। এই বিষয়ে বেজিং উদ্যোগ নিয়েছে বলেও তিনি দাবি করেন। পাশাপাশি, বিষয়টি নিয়ে সরাসরি নিরাপত্তা পরিষদের উপর চাপ সৃষ্টি করার জন্য তিনি আমেরিকাকে দুষেছেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।