বায়ুদূষণে মৃত্যুর অর্ধেকই ভারত আর চিনে: আন্তর্জাতিক সমীক্ষা

Life24 Desk   -  

বায়ুদূষণের কারণ হয়ে উঠছে ভারতে। সঙ্গে যুক্ত হয়েছে চিনও।  শেষ দু’বছর আগে বায়ুদূষণের জন্য বিশ্বে যত মানুষের মৃত্যু হয়েছে, তার অর্ধেক মানুষই বায়ুদূষণের শিকার হয়েছেন ভারত ও চিনে। দু বছরে গোটা বিশ্বে বায়ুদূষণে মৃতের সংখ্যা ৫০ লক্ষ।

বস্টনের হেল্থ এফেক্ট ইনস্টিটিউটের (এইচইআই) ‘স্টেট অফ গ্লোবাল এয়ার রিপোর্ট (এসওজিএ), ২০১৯’ এই কথা জানিয়েছে। এও জানিয়েছে, যে হারে বায়ুদূষণ হয়েছে দু’বছর আগে পর্যন্ত, তাতে বিশ্বে মানুষের আয়ু গড়ে অন্তত ২০ মাস করে কমে গিয়েছে। যা ধূমপানের ফলে মানুষের গড় আয়ু কমার সময়কে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। রিপোর্টে লেখা হয়েছে, ‘‘এর মানেটা হল, বায়ুদূষণ না হলে, কোনও শিশুর আয়ুষ্কাল যতটা হত, বায়ুদূষণের ফলে তা ২০ মাস কমে গিয়েছে।’’

এসওজিএ রিপোর্ট জানাচ্ছে, বায়ুদূষণের জন্য মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি বিশ্বের যে ১০টি রাষ্ট্রে, তার মধ্যে এশিয়ার দেশই রয়েছে ৬টি। ভারত ও চিন ছাড়াও সেই তালিকায় রয়েছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও ফিলিপিন্স। ওই তালিকায় আফ্রিকার একটি দেশ রয়েছে। নাইজিরিয়া। আর রয়েছে আমেরিকা, রাশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল।

বায়ুদূষণের জন্য ২০১৭-য় মৃত্যুর সংখ্যার নিরিখে খুব পিছিয়ে ছিল না পাকিস্তান। সেখানে মৃতের সংখ্যা ছিল ১ লক্ষ ২৮ হাজার। পিছিয়ে ছিল না ইন্দোনেশিয়ার মতো একটি ছোট দেশও। ওই বছর সেখানে বায়ুদূষণে মৃত্যু হয়েছিল ১ লক্ষ ২৪ হাজার মানুষের। বাংলাদেশ আর ফিলিপিন্সে সেই সংখ্যাটা ছিল যথাক্রমে ১ লক্ষ ২৩ হাজার এবং ৬৩ হাজার।

দেখা গিয়েছে, রান্নাবান্নার জন্য যেখানে কাঠ, কয়লার মতো কঠিন জ্বালানির ব্যবহার অনেকটাই বেশি, সেই ভারত ও চিনের মতো দেশদু’টিতে বায়ুদূষণের জন্য মৃত্যুর সংখ্যাটাও বেশি।

তবে জনসংখ্যায় চিন এগিয়ে থাকলেও, এ ব্যাপারে ভারতে মৃতের সংখ্যাটা বেশি ছিল ২০১৭-য়। ভারতে মৃত্যু হয়েছিল ৪ লক্ষ ৮২ হাজার মানুষের। যা বিশ্বে ছিল সর্বাধিক। তার পরেই ছিল চিন। সেখানে মৃতের সংখ্যা ছিল ২ লক্ষ ৭১ হাজার।

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।