জেট এয়ারওয়েজ কি ঘুরে দাঁড়াবে?

Life24 Desk   -  

নগদের অভাবে জেরবার জেট এয়ারওয়েজ কিছু দিন আগেই আশ্বাস দিয়েছিল, আর্থিক সঙ্কট কাটিয়ে ফের ঘুরে দাঁড়াবে তারা। এক দিকে, বকেয়া বেতন না দিলে পাইলটদের বাড়তি সময় কাজ না করার হুমকি। অন্য দিকে, ঋণদাতাদের সংস্থাকে দেউলিয়া আইনে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে টেনে নিয়ে যাওয়ার জল্পনা।এই দুইয়ের মধ্যেই আর্থিক সঙ্কট কাটিয়ে জেট এয়ারওয়েজ ঘুরে দাঁড়াবে বলে আশ্বস্ত করে বিমান সংস্থাটি। সম্প্রতি ঘাড়ে চেপে থাকা বিপুল ধারের বড় অংশকে শেয়ারে পরিবর্তন করে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনার কথা শুনিয়েছে জেট এয়ার।

দাবি করল, ফের যাত্রীদের পছন্দের তালিকায় প্রথম দিকে উঠে আসবে। কিন্তু সেই আশ্বাসে এখনও তেমন আস্থা রাখতে পারছে না জেটকে বিমান ভাড়া দেওয়া সংস্থাগুলি। যে কারণে সময়ে ভাড়ার টাকা না পাওয়ায় বসিয়ে দেওয়া বিমানের সংখ্যা বেড়ে চলেছে। চুক্তি অনুযায়ী টাকা না মেলার পরে বসে গিয়েছে সংস্থার আরও দু’টি বিমান।যার হাত ধরে বর্তমানে ওই সংখ্যা দাঁড়িয়েছে মোট ২৩টিতে। যার মানে, জেটের প্রায় ২০% বিমানই আর পরিষেবা দিচ্ছে না।

কর্ণধার নরেশ গয়ালেরও আশ্বাস যে তিনি সংস্থা ঘুরিয়ে দাঁড় করাতে সব ধরনের ত্যাগ স্বীকারে রাজি।কিন্তু আশ্বাস যা-ই হোক না কেন, এভাবে একের পর এক বিমান বসে যাওয়ায় চিন্তিত সংশ্লিষ্ট মহল। বিশেষত সম্প্রতি যেখানে এয়ার ইন্ডিয়া জানিয়ে দিয়েছে এখন থেকে জেট এয়ার এবং তাদের সস্তার শাখা জেট লাইটের বাতিল টিকিট থাকা যাত্রীদের নিজেদের বিমানে জায়গা দেবে না তারা।উল্লেখ্য এই যে নিয়ম অনুসারে, একটি সংস্থার উড়ান কোনও কারণে বাতিল হলে, অন্য সংস্থাগুলি নিজেদের বিমানে যাত্রীদের জায়গা করে দেয়। তার বদলে সেই সব সংস্থাকে টাকা দেয় উড়ান বাতিল হওয়া সংস্থাটি।

যদিও জেট এয়ারের দাবি, বিমান বসে যাওয়ার দরুন পরিষেবা যাতে ভেঙে না পড়ে, সেই চেষ্টায় কসুর করছে না তারা। বিমান যাত্রীদের আগে থেকেই উড়ান বাতিলের তথ্য জানানো হচ্ছে। সেই সঙ্গে করা হচ্ছে সফরের বিকল্প ব্যবস্থাও।

আর্থিক জেট এয়ারওয়েজ অনেক দিন ধরেই ঋণের বোঝা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। দৈনন্দিন কাজকর্ম চালাতে মূলধন জোগাড়েরও চেষ্টা চালাচ্ছে। তার মধ্যেই খবর ছড়িয়েছিল যে, স্টেট ব্যাঙ্ক জেটের বিরুদ্ধে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে যাবে। তবে এ দিন সে রকম কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানিয়েছে ব্যাঙ্কটি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।