মার্চ-এপ্রিলেই বোরোতে ঝলসা রোগ দেখা দেয়

Life24 Desk   -  

বোরো চাষের ক্ষেত্রে প্রধান সমস্যা হল, ব্যাপক ঝলসা রোগের আশংকা। প্রথমে পাতার ডগার দিকের অংশ ঝলসা রোগে আক্রান্ত হয়। তারপর তা ধীরে ধীরে গোড়ার দিকে ছড়িয়ে পড়ে। এই রোগে আক্রান্ত হলে ধানগাছের পাতা বাদামি হয়ে যায়। তখন আর বাজারচলতি কোনও ওষুধে কাজ হয় না বলেই জানিয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার বোরো চাষি বিকাশ সাউ।

এই ব্যাপারে কৃষি বিশেষজ্ঞ অমিতাভ চক্রবর্তী জানাচ্ছেন, সাধারণত মার্চ-এপ্রিল মাসে ধানগাছে ঝলসা রোগের আক্রমণ বেশি হয়। এসময় নাইট্রোজেনঘটিত সারের ব্যবহার বন্ধ করতে হবে। যদি দেখা যায় জমির ৫ শতাংশ পাতা এই রোগে আক্রান্ত হয়েছে তাহলে প্রতি বিঘায় এডিফেনফস এক মিলিমিটার অথবা ট্রায়ামফস এক গ্রাম বা ট্রাইসাইক্লোজোল ০.৬ গ্রাম ওষুধ প্রতিলিটার জলে গুলে স্প্রে করতে হবে।

সহনশীল জাতের বীজ যেমন আই আর ৩৬, আই আর-৬৪, হিরা, স্নেহা, আইইটি ৫৬৫৬ ইত্যাদি বীজ লাগালে এই রোগের প্রকোপ কম থাকে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।