জম্মু ও কাশ্মীরের নির্বাচন কবে? উঠছে প্রশ্ন

Life24 Desk   -  

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। কিন্তু, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করার হচ্ছে না। নির্বাচন কমিশন চাইলে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন একসঙ্গে করাতেই পারত। না করানোর সিদ্ধান্তে প্রশ্ন তুলছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

ফারুকের মতোই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিয়েছে উপত্যকার বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত কাশ্মীর নীতিতে মোদী সরকারের ব্যর্থতার প্রতিফলন।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স চেয়ারম্যান ফারুক আবদুল্লার দাবি, রাজ্যে শান্তিপূর্ণ ভাবে লোকসভা ও বিধানসভা ভোটের জন্য পর্যাপ্ত বাহিনী রয়েছে। সোমবার তিনি বলেন, “সমস্ত দলই এ রাজ্যে একই সঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট করানোর পক্ষে।” একই সঙ্গে তাঁর প্রশ্ন, “জম্মু ও কাশ্মীরে লোকসভা ভোটের জন্য পরিবেশ অনুকূল হতে পারে। কিন্তু, বিধানসভা ভোটের জন্য রাজ্যে সে পরিবেশ নেই?” ফারুকের কথায়, “সম্প্রতি এ রাজ্যে পুরভোট শান্তিপূর্ণ ভাবেই হয়েছে। এমনকি, ভোটের জন্য পর্যাপ্ত বাহিনীও রয়েছে।” তাঁর প্রশ্ন, “তা সত্ত্বেও এ রাজ্যে বিধানসভা ভোট হবে না কেন?”

দেশ জুড়ে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট রবিবার ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। লোকসভার পাশাপাশি, বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ক্ষণও ঘোষণা করেছেন তিনি। জম্মু-কাশ্মীরে মোট পাঁচ দফায় লোকসভা নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। তবে ওই রাজ্যের ‘বর্তমান পরিস্থিতি’র জন্যই সেখানে আপাতত বিধানসভা ভোট করানো যাচ্ছে না বলে জানান তিনি। এই সিদ্ধান্তের পরই সরব হয়েছে বিরোধী দলগুলি।

শুধুমাত্র ন্যাশনাল কনফারেন্স চেয়ারম্যান ফারুক আবদুল্লাই নন, এ নিয়ে কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছে কংগ্রেস, পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) বা বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র মতো দলগুলিও। কমিশনের এই সিদ্ধান্তের পর মোদী সরকারের সমালোচনায় মুখর হয়েছেন বিএসপি নেত্রী মায়াবতী। সোমবার টুইটারে তিনি লিখেছেন, “কাশ্মীর নীতি নিয়ে মোদী সরকারের ব্যর্থতার প্রতিফলন এই সিদ্ধান্ত।”

মায়াবতীর মতোই মোদী সরকারের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন পিডিপি। ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভাঙার আগে বিজেপি-র সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়েছিল পি়ডিপি। এ দিন পিডিপি নেত্রী তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দাবি, “জম্মু ও কাশ্মীরে কেবলমাত্র লোকসভা ভোটের সিদ্ধান্তের পিছনে রয়েছে ভারত সরকারের অশুভ নকশা।” তাঁর আরও দাবি, “আসলে রাজ্যের মানুষকে ক্ষমতাহীন করার উদ্দেশ্য পূরণ করতেই এই এজেন্ডা নেওয়া হয়েছে।”

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।