পাট চাষে জৈব সার প্রয়োগ করা উচিত

Life24 Desk   -  

পাট চাষের জন্য আগে উপযুক্ত জমি তৈরি করতে হবে। কৃষি আধিকারিকদের পরামর্শ অনুযায়ী, চাষের জন্য ১২ কুইন্টাল জৈব সার প্রয়োগ করতে হবে। সঙ্গে মোট নাইট্রোজেনের এক-ততীয়াংশ এবং পটাশ ও ফসফেটের পুরোটা পাটচাষের জমিতে মেশাতে হবে। তেঁতো পাটের জন্য এক বিঘা জমিতে ৮ কেজি নাইট্রোজেন, ৪ কেজি করে ফসফেট ও পটাশ সার দিতে হবে। মিষ্টি পাটের জন্য ৭ কেজি নাইট্রোজেন, ৩ কেজি পটাশ ও ৩ কেজি ফসফেট দেওয়া প্রয়োজন।

মাঝারি উর্বর জমিতে পাট চাষের জন্য এক একরে ২৪ কেজি নাইট্রোজেন, ১২ কেজি ফসফেট ও ১২ কেজি পটাশ দিতে হবে। পাট বোনার আগে জমিতে নাইট্রোজেনের অর্ধেক দিতে হবে, বাকিটা নিড়ানির পর প্রথম চাপান দেওয়ার সময় দিতে হবে। পাট বোনার পর ততীয় সপ্তাহে একবার নিড়ানি দেওয়া দরকার। তারপর পাট যখন হাঁটু পর‌্যন্ত বড় হবে তখন আর একবার নিড়ানি দেওয়া উচিত। সাধারণত তেঁতো পাটের যে জাতগুলো তাড়াতাড়ি বড় হয় সেগুলোকে চৈত্র মাসের পরপরই বোনা যায়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।