সার্টিফায়েড বীজে চাষ করে পাটে ভালো ফলন পাওয়া যাবে

Life24 Desk   -  

পাটচাষের ক্ষেত্রে চাষিদের দীর্ঘদিনের সমস্যা হল ভালো পাটের বীজ পাওয়া। তাই এবার পাটচাষিদের এই সমস্যার হাত থেকে মুক্তি দিতে কৃষকদের সার্টিফায়েড বীজ দিয়ে সাহায্য করা হচ্ছে।

এক কৃষি বিশেষজ্ঞ জানান, বাংলার প্রায় প্রতিটা জেলাতেই পাট চাষ হয়। তাই প্রতি বছর কম করে মোট ৩০ হাজার মেট্রিক টন পাট বীজের প্রয়োজন। তবে রাজ্যে মোট ৪০০ হেক্টর জমিতে পাটের বীজ চাষ হয়েছে। কিন্তু অনেক জেলাতেই স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্য উন্নতমানের পাটের বীজ হচ্ছে না। এর ফলে পাটের উত্পাদন ক্রমশ কমছে। কিন্ত বাজারে ব্যাপক পরিমাণ পাটের চাহিদা থাকায় বাইরের রাজ্য থেকে বীজ এনে চাষ করছেন পাটচাষিরা। তাই সরকার এবার চাষিদের জন্য প্রতি কেজি সার্টিফায়েড বীজে ৪০ টাকা ভরতুকি দেওয়ার ব্যবস্থা করেছে।

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, ইরা, সুবলা, নবীন, সিও-৫৪, জিআর ৫২৪-র মতো উচ্চ সার্টিফায়েড বীজ বাজারে বিক্রি হচ্ছে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।