কালবৈশাখীতে ক্ষতিগ্রস্থ আম ও ধান

Life24 Desk   -  

আচমকা ঝড় আর বৃষ্টিতে বর্ধমানে জেলার গলসির চাষিদের আম ও ধানের অনেকটাই ক্ষতি হয়েছে। তবে বৈশাখের এই জল স্বস্তি দিয়েছে সবজি চাষিদের। এই এলাকার চাষিদের অভিযোগ, কালবৈশাখীর প্রচণ্ড ঝড়ের ফলে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টি হওয়ার ফলে গলসির ২ নং ব্লকের বেশকিছু এলাকায় ধানগাছ জমিতে শুয়ে পড়েছে। এর ফলে চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন সেখানকার চাষিরা।

আবার অন্যদিকে প্রচণ্ড ঝড়ের ফলে এলাকার বেশকিছু আমগাছের ডাল ভেঙে, আমগাছ উপড়ে গিয়ে, আম পড়ে গেছে বলে অনেক আমচাষি অভিযোগ করেছেন। তাঁদের অনেকের কথায়, এ-বছর আমের ফলন ভালো হলেও বেশ কয়েকবার কালবৈশাখীর ঝড়ের মুখে পড়ায় ক্ষতির মুখে পড়েছেন আম চাষিরা। তবে কালবৈশাখীর ফলে আম ও ধানে ক্ষতি হয়েছে বলে চাষিরা অভিযোগ করলেও, সবজি চাষিরা এই বৃষ্টিতে বেশ খুশি।

মাঝে মাঝে বৃষ্টি হওয়ার ফলে গরমের দাপট তেমন না থাকায়, চাষিদের পাম্পে করে জল সেচ করতে হচ্ছে না। এতে খরচ কম হচ্ছে। ফলে লাভের পরিমাণ বেড়েছে বলেই জানিয়েছেন গলসির চাষিরা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।