জনপ্রিয় হয়ে উঠছে শোলা কচু চাষ

Life24 Desk   -  

আলু তোলার পর শোলা কচু চাষের দিকে ঝুঁকছে চাষিরা। এই চাষের লাভের কথা মাথায় রেখে আলিপুরদুয়ার, ধূপগুড়ি ও ময়নাগুড়ির চাষিদের মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে শোলা কচু চাষ। কৃষিবিজ্ঞানীদের মতে, কচুর সঙ্গে অন্য ফসল হিসাবে রসুন, পেঁয়াজ, ডাঁটা ও পুঁইশাক লাগিয়ে বাড়তি লাভের মুখ দেখছেন চাষিরা। আগে আলু চাষের পর পাট চাষের দিকেই মন দিতেন চাষিরা। কিন্তু পাট চাষে আশানুরূপ লাভ না হওয়ায় তাঁরা শোলা কচু চাষের দিকে ঝুঁকেছেন।

শোলা কচুর জন্য বিঘা প্রতি চারা লাগে ৪০০০টি। কচু বুনতে হয় সারিতে। কচুর ভেল বা সারির মাপ হতে হয় দেড় ফুট বাই দেড় ফুট। এই পদ্ধতিতে চাষ করার সুবিধা হল ওই নির্দিষ্ট মাপ অনুযায়ী চাষ করলে কচুর কন্দ পুরুষ্ঠ হয়। কন্দ পুরুষ্ঠ হওয়াটা জরুরি। রাসায়নিক সারে কচুর কন্দ পচে যায়। এর জন্য কচুর খেতে রাসায়নিক সার দেওয়া একেবারে নিষিদ্ধ। কচুর জন্য উপকারি সার হল পচা খড়, ধানের তুষ, সরষে খোল ও নিমখোল। পচা খড় দিয়ে কচুর জমি ঢেকে দিলে জমিতে আগাছা একেবারেই গজাবে না। শোলা কচু চাষে খরচ অনেক কম, কিন্তু ঠিকমতো চাষ হলে লাভ  হয় অনেক।

সেই কারণে শোলা কচু একটি অর্থকরী ফসল হয়ে উঠছে। দিনে দিনে বাড়ছে এর  জনপ্রিয়তা। ধূপগুড়ি, পূর্ব মাগুরমারী, পশ্চিম মাগুরমারী, ঝাড়আলতা, ফালাকাটার রায়চোঙা, শালকুমার, পারঙ্গের পাড় ও কালিকাপুরে বিজ্ঞানভিত্তিক শোলা কচুর চাষ অনেকটাই বেড়ে গিয়েছে। আর চাষিরাও এগিয়ে আসছেন এই চাষে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।