কড়াইশুঁটির প্যাটিস

Life24 Desk   -  

বাড়িতে বন্ধুদের সঙ্গে গেট টুগেদারের প্ল্যান করেছেন। বুঝতে পারছেন না  কী বানাবেন? তাহলে আর দেরি না করে চটপরট বানিয়ে ফেলুন মটরশুঁটির প্যাটিস। মুচমুচে,  জিভে জল আনা এই রেসিপি আপনাদের আড্ডার মজা বাড়িয়ে দেবে আরও কয়েকগুণ। জেনেনিন মটরশুঁটির প্যাটিস বানাতে কগ কগ লাগবে।

উপকরণ

মটরশুঁটি সিদ্ধ ১ কাপ, আলু সিদ্ধ ১ কাপ, স্লাইস পাউরুটি ৪ টুকরো, কাঁচালঙ্কা, জিরে, আদা, রসুনের পেস্ট ১ চামচ, পাউরুটির গুঁড়ো ১/২ কাপ, ধনে গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, চিনি ১ চামচ, ধনেপাতা কোচানো ২ চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।

পদ্ধতি

কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে তাতে গোটা জিরে ফোড়ন দিন। এবার মশলার মিশ্রণটি তেলে দিয়ে সামান্য ভেজে নিন। এরপর কড়াইয়ে সিদ্ধ কড়াইশুঁটি ও সিদ্ধ আলু দিয়ে একটু নেড়ে নিন। এর সঙ্গে দিন ধনেপাতা কুচি, সামান্য নুন, চিনি, হলুদ ও ধনে গুঁড়ো। অল্প আঁচে এগুলো হালকা করে ভেজে নিন। ব্যাস, পুর তৈরি।

এবার তৈরি করতে হবে লেচি। তার জন্য একটি বাটিতে সিদ্ধ আলু ভালো করে মেখে নিন। তার মধ্যে দিন পাউরুটির গুঁড়ো, নুন ও ধনেপাতা কুচি। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মেখে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করুন। এবার আলুর মিশ্রণটিকে গোল করে তার মধ্যে পুর ভরে মুখ বন্ধ করে নিন। এবার বানিয়ে রাখা প্যাটিসগুলো পাউরুটির গুঁড়োয় চুবিয়ে গরম তেলে ছেড়ে দিন। এপিঠ-ওপিঠ ভালো করে ভাজা হয়ে গেল তুলে নিন। তৈরি মুচমুচে কড়াইশুঁটির প্যাটিস। এরপর চাটনি বা সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।