ল্যাপটপ ওভার-হিটিং সমস্যা থেকে মুক্ত হোন

Life24 Desk   -  

কাজ করার সময় অনেক সময় ল্যাপটপ ওভারহিটিং হয়ে যায়। ওভার হিটিং হলে সেই সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। ওভার হিটিংয়ের কারণে ডিভাইস স্লো হয়ে যায়। স্লো হয়ে যাওয়ার কারণ  CPU ‘ক্লক স্পিড’ ওভার হিটিংয়ের সময়ে কম হয়। এতে আপনাদের কাজ করার সময়ে ল্যাপটপ গরম হয়। আপনারা অনেক বেশি কাজ করার জন্যই ল্যাপটপ গরম হয়েছে কিন্তু বাস্তবে তা হয় না। ডিভাইস গরম হওয়ার কারণ এই নয় যে আপনি ডিভাইস বেশি ব্যাবহার করেছেন ডিভাইস ওভার হিটিং হয় বা ল্যাপটপ তখন ওভার হিটিং হয় যে ল্যাপটপের ফোন টাকা সর্বাধিক স্পিডে চলে।

আর আজকে আমরা আপনাদের এই আর্টিকেলে বলব যে ওভারহিটিংয়ের কারন কী আর কী করে আপনারা এটি দূর করতে পারবেন। ওভার হিটিংয়ের কারনে আপনার ডিভাইসের পার্ফর্মেন্স স্লো হয়ে যেতে পারে। আর এই জন্য ওভারহিটিং থেকে CPU ‘ক্লক স্পিড’ কম করে দেয়।

কুলিং প্যাড ব্যাবহার করে ওভারহিটিং কন্ট্রোল করুন

আপনার যদি ল্যাপটপের ওভারহিটিংয়ের হাত থেকে বাঁচতে চান, তবে কুলার বাঁ কুলিং প্যাড ব্যাবহার করুন। আর এর ফলে আপনারা এই সমস্যা থেকে বাঁচতে পারবেন। কুলপ্যাড ল্যাপটপে এক্সট্রা কুলিং দেয়। আর এর সঙ্গে এও খেয়াল রাখতে হবে যে আপনারা সঠিক কুলিং প্যাড ব্যাবহার করুন। কুলপ্যাড কেনার সময়ে খেয়াল রাখুন যে ল্যাপটপে এয়ারফ্লো করে যাতে আপনার ল্যাপটপ ওভারহিটিংয়ের হাত থেকে বাঁচতে পারে।

ল্যাপটপের এয়ারফ্লোকে কিছু করবেন না

আমরা বেশির ভাগ ল্যাপটপে কাজ করার সময়ে দেখি যাতে তা ভালো করে থাকে। আর এই ক্ষেত্রে ল্যাপটপের এয়ার কুলিংয়ের অংশে নীচের দিকে থাকে যা সোফা, বালিশ ইত্যাদি দিয়ে কাজ করে। আর এর ফলে ল্যাপটপের এয়ারফ্লোতে সমস্যা হয়। আর এই ভাবে ল্যাপটপের হিট লেভেল বারতে থাকে আর এতে ল্যাপটপ যাতে রাখা আছে যা গরম হয়ে যায়। এরকম ভুল করে ল্যাপটপ ব্যাবহার করলে তা ওভারহিট হয়ে যায়। আর এর জন্য ল্যাপটপ উঁচু কিছুতে রেখে ব্যাবহার করা উচিৎ।

ওভারহিটিং থেকে বাঁচার জন্য সবার আগে ল্যাপটপের ফ্যান পরিষ্কার করুন আর যা CPU আর গ্রাফিক কার্ড ঠান্ডা রাখতে সাহায্য করে। আর আপনারা নিয়মিত ফোন পরিষ্কার করেন আর ধুলোর কারনে এয়ারফ্লোর রাস্তা কমে যায়। আর ল্যাপটপ ওপেন করে আপনারা তা ম্যানুয়ালি করতে পারেন। আর এর সঙ্গে ম্যানুয়ালি ল্যাপটপ পরিষ্কারও করতে পারেন।

ল্যাপটপ পরিষ্কার করার আগে তা শটডাউন করুন

ল্যাপটপ পরিষ্কার করার আগে তা শাটডাউন করুন। আর শটডাউন করার পরে আপনারা এর ব্যাটারি বার করে ল্যাপটপ আনপ্লাগড করুন। আর এবার কটন আর অ্যালকোহল বা কোন সুতির কাপরের সাহায্যে তা পরিষ্কার করুন। আর পরিষ্কার করার সময়ে ফ্যান উল্টো দিকে মুভ করাবেন না। আর আপনারা অ্যাডজাস্ট পোর্ট ভ্যাকুম ক্লিনারের মাধ্যমে পরিষ্কার করুন।

ইনটেক গ্রিলে ক্যান্ড এয়ারের সাহায্যে স্প্রে করে তা পরিষ্কার করুন। আর এর পরে ল্যাপটপ ম্যানুয়াল ভাবে ফ্রেশ থার্মাল গ্রেসের সাহায্যে ব্যবহার করুন। আর এর সঙ্গে আপনারা যদি পরিষ্কারের বিষয়ে না জানেন তবে কোনও কিছু না জেনে ল্যাপটপের পার্ট পরিষ্কার না করাই ভালো।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।