কয়েকটি টিপস অ্যাপ্লাই করে বাড়তি চাপ কমান

Life24 Desk   -  

দৈনন্দিন জীবনের নানা রকম ঝামেলা নিয়ে আমরা প্রায়ই হাঁপিয়ে উঠি। এই কাজ-সেই কাজের ভিড়ে বাড়তি দুশ্চিন্তায় অনেক সময় অসুস্থও হয়ে পড়ি। বাড়তে থাকা দায়িত্বের সাথে বাড়তে থাকে মানসিক চাপ। আর এই চাপ এড়িয়ে যেতে আমরা অনেকেই ওষুধের সাহায্য নিয়ে থাকি। তবে খুব ছোট কিন্তু বৈজ্ঞানিক একটি পদ্ধতি মানলেই আমরা সহজেই মানসিক চাপমুক্ত সাবলীল, সুন্দর জীবন পেতে পারি।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে মানসিক চাপ মানুষের কর্মক্ষমতা আর সমস্যা সমাধানের ক্ষমতাকে কমিয়ে দেয়। অথচ একটুখানি লেখালেখির অভ্যাস করলে ব্যক্তির মাঝে সৃজনশীলতা তৈরি করে এবং অনেক দিনের মানসিক চাপ অনেকটাই কমে যায়।

উচ্চ মানসিক চাপগ্রস্ত ব্যক্তিদের সমস্যা সমাধানের দক্ষতা অন্যান্যদের তুলনায় ৫০শতাংশ কম। কিন্তু লেখালেখির অভ্যাস তৈরির সাথে সাথেই তাদের এই দক্ষতা বৃদ্ধি পেতে থাকে বলে জানান গবেষকরা।গবেষকদের মতে, দিনের শুরুতে গুরুত্বপূর্ণ কোনও কিছুর নোট লিখে রাখলে তা মানসিক চাপ কমাতে সাহায্য করে। এমনকি তা আমাদের জীবনের নানান জটিল সমস্যা সমাধানের দক্ষতা বাড়িয়ে পরবর্তী প্রতিবন্ধকতা জয়ের জন্য আমাদের মানসিকভাবে তৈরি করে।

আমাদের জীবনে বন্ধু-বান্ধব, পরিবার পরিজনদের গুরুত্ব নিয়ে কোন ছোট রচনা লেখার মধ্য দিয়ে আমরা আমাদের কর্মক্ষমতাকে বাড়াতে পারি।একটি ডায়েরিতে প্রতিদিনের ছোট-বড় ঘটনা, হাসি-কান্না আর আনন্দঘন মূহুর্তগুলো লিখে রাখার অভ্যেস করতে পারি। আর এভাবেই নিত্যদিনের ভালো লাগা অনুভূতিগুলোকে ধরে রাখতে পারি কলমের কালির ছোঁয়ায়। এতে আমাদের স্মৃতিশক্তিও বৃদ্ধি পাবে। জীবনে চলার পথে নানা সমস্যা থাকবেই। সেই সঙ্গে বাড়বে মানসিক চাপ। কিন্তু এগুলো বড় করে না দেখে সামনে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।