উনিশের নির্বাচনে কোন তথ্য প্রচার করবেন রাহুল?

Life24 Desk   -  

রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর কার্যত মুখ পুড়ল কংগ্রেস সহ সমস্ত বিরোধী দলগুলির। বিধানসভা নির্বাচনের আগে রাফায়েল নিয়ে মোদিকে ক্রমাগত খোঁচা মেরেছেন রাহুল গান্ধী। নির্বাচনের আগে বিজেপিকে বিপাকে ফেলতে রাহুল এটাকে মোক্ষম অস্ত্র বানিয়েছিলেন। এই অস্ত্রকে কাজে লাগিয়ে বিধানসভা নির্বাচনে বাজিমাতও করেছেন। কিন্তু রাফায়েল নিয়ে তিনি এতদিন যে ভুল তথ্য প্রচার করে গেছেন সুপ্রিম কোর্টের রায়ে তা স্পষ্ট। পাঁচ রাজ্যের নির্বাচনের আগে রাহুল ক্রমাগত প্রচার করেছেন এই চুক্তির পিছনে বিজেপির নিজেদের স্বার্থ রয়েছে। এই চুক্তি করে মোদি চরম দুর্নীতি করেছেন বলেও মোদিকে কটাক্ষ করেছিলেন রাহুল। শুধু তাই নয় যুদ্ধবিমানগুলির ক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছিল কংগ্রেস সহ সমস্ত বিরোধী দলগুলি। যদিও সুপ্রিম কোর্ট স্পষ্টভাবেই জানিয়ে দিয়েছে, ফ্রান্স সরকারের সঙ্গে ভারত সরকার যে ৩৬টি রাফায়েল বিমান কেনা নিয়ে চুক্তি করেছে, সেই চুক্তিটি সম্পূর্ণ সুপ্রিম কোর্টে তত্ত্বাবধান মেনে করা হয়েছে। সুতরাং এই চুক্তিতে দেশের সর্বোচ্চ আদালত আর কোনও হস্তক্ষেপ করবে না বলেই জানিয়ে দিয়েছে।

পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১২৬টির পরিবর্তে ৩৬টি যুদ্ধবিমান কেনার সরকারি সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলা ঠিক নয়। সঙ্গে যুদ্ধবিমানের দাম নিয়ে তুলনা করা সপ্রিম কোর্টের এক্তিয়ারের মধ্যে পড়ে না বলেও জানিয়েছে আদালত। দেশের নিরাপত্তার স্বার্থে অত্যাধুনিক যুদ্ধবিমানের প্রয়োজন রয়েছে। এধরনের মামলায় সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করবে এমন কোনও নিয়ম নেই। সবার আগে দেশের নিরাপত্তা। সুতরাং এই মামলায় সুপ্রিম কোর্ট আর কোনও রকম নজরদারি করবে না বলেই জানিয়েছে।

বিধানসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী দলগুলি রাফায়েল ইস্যুকে সামনে রেখে বিজেপিকে বিপাকে ফেলার চেষ্টা করেছিল। সুপ্রিম কোর্টের রায়ের পর বিজেপির নেতা, মন্ত্রীরা কংগ্রেস সহ বিরোধী দলগুলিকে কটাক্ষ করে বলেছেন, এবার তাঁরা কী বলবেন? পাশাপাশি আরও একটি বিষয় উঠে আসছে, সেটি হল রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্ট যে রায় দিল তাতে বিজেপি স্বস্তি পেলেও, লোকসভা নির্বাচনে কংগ্রেস সহ বিরোধীদলগুলিকে একটু হলেও বেগ পেতে হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, রাজনৈতিক মহলে এখন একটাই প্রশ্ন ঘোরাফেরা করছে যে বিধানসভা ভোটের আগে রাফায়েল নিয়ে ভুল প্রচার চালিয়ে নিজেদের জায়গা দখলে রাখলেও, লোকসভা নির্বাচনের আগেও কি নিজেদের জায়গা দখলে রাখার লক্ষ্যে ভুল প্রচার করবে কংগ্রেস সহ বিরোধীদলগুলি?

Spread the love