সফল পেশা হতে পারে মার্কেটিং

Life24 Desk   -  

মার্কেটিংয়েও তৈরি করতে পারেন নিজের সফল কেরিয়ার। অসংখ্য মার্কেটিং পদ আছে যেখানে আপনি ইন্টারনেট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন অপটিমিজমস এমনকী প্রথাগত প্রিন্ট মার্কেটিংয়ে এবং অ্যাডভারটাইজিং জব নিয়ে কাজ করতে পারবেন। যদি আপনি ডিজিটাল মার্কেটিংয়ে অধিক পরিচিত এবং অভিজ্ঞতা-সম্পন্ন হন অথবা বাজারে প্রচলিত পদ্ধতিতে পণ্য বিপণন এবং ব্র‌্যান্ডিং পছন্দ করেন, তবে আপনি আপনার নিজস্ব যোগ্যতা এবং পেশাগত দক্ষতার উপর নির্ভর করে এর অসংখ্য পদ থেকে নিজেরটা পছন্দ করতে পারবেন।

যদি আপনি ইন্ডাস্ট্রিতে অভিজ্ঞ হন অথবা নিজেই পেশাগতভাবে শুরু করতে চান তবে আপনি স্থানীয় কোম্পানিতে ব্যবসায়িক অগ্রগতি, দোকান ও স্টোরের মাধ্যমে মার্কেটিং ক্ষেত্রে আবির্ভত হতে পারেন।  আপনি যেখানে থাকছেন সেখানকার স্থানীয় ব্যবসা অথবা কোম্পানির কাছাকাছি যাওয়া মার্কেটিং ইন্ডাস্ট্রিতে পেশাগতভাবে নিজেকে আবির্ভত করা নয়। বরং এটি আপনার পোর্টফোলিও তৈরি করবে যখন আপনি মার্কেটিংয়ে নিয়মিত হিসাবে অধিক সুযোগ-সুবিধা খুঁজবেন তখন এটি আপনার এবং আপনার পরিবারের জন্যে আর্দশ হবে।

এর মাধ্যমে পেশাগতভাবে মার্কেটিং ফার্মে কাজও করা যাবে। অধিক কনজিউমারের সাথে আপনার চাকরি এবং পদনির্ভর কাজ করতে গিয়ে প্রাপ্ত যোগ্যতা আপনাকে যোগ্য করবে। অফিসিয়াল মার্কেটিং ফার্মে কাজ করার মাধ্যমে অ্যাডভার্টাইজিং, মার্কেটিং এবং ক্রেতার কাছাকাছি যাওয়া অথবা নির্দিষ্ট জনতাত্ত্বিকতার বিপরীতে আপনি যথেষ্ট জ্ঞান, অভিজ্ঞতা এবং নিজের যোগ্যতা দক্ষতা তুলে ধরতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

যদিও এটা সবসময় বাধ্যতামূলক নয় তথাপিও মার্কেটিংয়ে এডুকেশন ব্যাকগ্রাউন্ড থাকলে আপনি অধিক বেশি নিয়মিত মার্কেটিং পজিশনে কাজ করার সুযোগ পাবেন। এজন্যে আপনাকে  ব্যাচেলর ইন মার্কেটিং, ব্যাচেলর ইন বিজনেস স্নাতকসহ মার্কেটিংয়ে ভালো জানাশোনা থাকতে হবে।  শিক্ষা লাভ হল একটি মাধ্যম এটি নিশ্চিত করে আপনি বিভিন্ন মার্কেটিং টার্ম, স্ট্র‌্যাটেজি এবং বিভিন্ন কৌশলের সঙ্গে পরিচিত যেগুলো কোম্পানি এবং অন্যান্য বার্তাগুলোকে ত্বরান্বিত করে। যদি আপনি আনুষ্ঠানিক শিক্ষা পান তবে আপনার মতো একই পদে আবেদনকারী অন্যান্য প্রার্থীদের চেয়ে আপনি এগিয়ে থাকবেন।

মার্কেটিংয়ে ডিগ্রি অর্জন মার্কেটিং টার্মস, কৌশল এবং বিভিন্ন ব্যক্তি এবং গ্রুপের কাছে পৌঁছনোর পদ্ধতি অধিক জানা নয়। বরং এটি আপনাকে মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিংয়ে মনস্তাত্ত্বিক গভীরতা অর্জনে সাহায্য করবে।  অতিরিক্ত মনস্তাত্ত্বিক কোর্স সর্ম্পকিত জ্ঞান অর্জন এবং মানবিক আচরণ, ধরন এবং কীভাবে অন্যকে কার‌্যকরভাবে প্রভাবিত করা যায় এমন জ্ঞানই হল একমাত্র পথ যার মাধ্যমে আপনি আপনাকে পেশাগতভাবে প্রতিষ্ঠিত করতে পারবেন।

মার্কেটিং, সফল মার্কেট এবং অ্যাডভার্টাইজিং প্রোফেশনাল বিষয়ক বেশি বেশি বই পড়ে আপনি মার্কেটিং সর্ম্পকিত নতুন নতুন কলা-কৌশল জানতে পারবেন যেগুলোর সাথে আপনি পূর্বে পরিচিত ছিলেন না। আপনি যত বেশি সময় মার্কেটিং বিষয়ক পড়াশোনায় ব্যয় করবেন তত বেশি প্রোফেশনাল এক্সপার্ট হয়ে উঠবেন। এটি আপনাকে পরবর্তীতে আবেদনকৃত পদে অধিক যোগ্য করে তুলবে।

মার্কেটিংয়ে কাজ:

আপনি যদি মার্কেটিং প্রোফেশনে কাজ করতে চান অথবা কেরিয়ার গড়তে চান তবে আপনাকে সবসময় মার্কেটিং, সেলস, প্রযুক্তি এবং ব্যবসায়িক বিষয়ক নিত্যনতুন সংবাদ এবং ট্রেন্ডস-এর সঙ্গে পরিচিত থাকতে হবে। একটি নির্দিষ্ট জনগোষ্ঠী অথবা শ্রোতা কিভাবে বিভিন্ন যন্ত্রপাতি, প্রয়োগ এবং সম্পদকে সহজলভ্য করেছে এ-বিষয়ে জানাশোনাই নতুন সম্ভাবনাময় উপভোক্তা  খোঁজার উত্তম মাধ্যম, যেখানে আপনি আপনার মার্কেটিং-সর্ম্পকিত যোগ্যতা এবং দক্ষতাকে বাড়াতে পারবেন আপনি অনলাইনে অথবা অফলাইনে যেভাবেই কাজ করুক না কেন।

আপনি যদি মার্কেটিংয়ে কাজ করতে পছন্দ করেন তবে ব্যাপক পরিসরে মানুষের সঙ্গে যোগাযোগ করার মানুষকে জানার বিস্তৃত চোখ লাগবে। যার মাধ্যমে আপনি মার্কেট বৃদ্ধিতে শিশুদের নিয়ে অথবা কলেজ স্টুডেন্টদের নিয়ে অথবা বড়দের নিয়ে ক্যাম্পেইন করার সিদ্ধান্ত নিতে পারবেন। বিভিন্ন প্রোগ্রাম, টুলস, অ্যাপ্লিকেশন এবং পণ্যের অভিগমনই মার্কেটিং সফলতার জন্যে অধিক প্রয়োজন।


ADVT মার্কেটিংয়ের কাজে অভিজ্ঞ ছেলে-মেয়ে প্রয়োজন। মাসে 20 হাজার টাকা। 
আগ্রহীরা হোয়াটসঅ্যাপ করুন 9073320671 নম্বরে।


বর্তমানে মার্কেটিং বিশ্বে সামাজিক মাধ্যমকে ইমপ্লিমেন্টিং এবং যথাযথ ব্যবহার করার কোনও বিকল্প নেই। কেননা এর মাধ্যমে বিভিন্ন কোম্পানি নিজেদের ব্যবসা, কোম্পানি অথবা ব্র‌্যান্ড-এর মাধ্যমে যতদূর সম্ভব মানুষের কাছে নিজেদের সেবাকে নিয়ে যাচ্ছে। সামাজিক মাধ্যম ফেসবুক এবং টু্যইটার শুধুমাত্র নির্দিষ্ট ব্র‌্যান্ড, পণ্য এবং সেবাকে ত্বরান্বিত করার মাধ্যম নয়, বরং মার্কেটিংভিত্তিক আপনার অতীত, বর্তমান এবং ভবিষ্যত্ প্রকল্প নিয়ে কাজ করার সুযোগ সৃষ্টিতেও ভূমিকা রাখছে।

মার্কেটিংয়ে কাজ করার সুবিধা:

পেশাগত মার্কেটারসদের অন্যকে জানা এবং অন্যের সঙ্গে যোগাযোগ করার প্রখর অনুভুতি থাকে। মার্কেটিংয়ে কাজ করার মাধ্যমে ব্যক্তির সামাজিক দক্ষতা বৃদ্ধি পায়। মানুষ এবং সামাজিক আচরণ সর্ম্পকেও তাঁর জানাশোনা বেশি থাকে। এছাড়া পেশাগতভাবে মার্কেটিংয়ে কাজ করার মাধ্যমে আপনি এমন অভিজ্ঞতা অর্জন করবেন যাতে খুব সহজে আপনি কোনও কোম্পানি এবং কোনও বার্তা অন্যের সাথে শেয়ার করতে  পারবেন।

আপনি যদি মার্কেটিংয়ে কাজ করতে পছন্দ করেন তবে ব্যাপক পরিসরে মানুষের সঙ্গে যোগাযোগ করার, মানুষকে জানার বিস্তৃত চোখ লাগবে। যার মাধ্যমে আপনি মার্কেট বৃদ্ধিতে শিশুদের নিয়ে অথবা কলেজ স্টুডেন্টদের নিয়ে অথবা বড়দের নিয়ে ক্যাম্পেইন করার সিদ্ধান্ত নিতে পারবেন। বিভিন্ন প্রোগ্রাম, টুলস, অ্যাপ্লিকেশন এবং পণ্যের অভিগমনই মার্কেটিং সফলতার জন্যে অধিক প্রয়োজন।

মার্কেটিংয়ে ক্ষেত্রে আপনি যত বেশি যোগাযোগ এবং নেটওয়ার্ক তৈরি করতে পারবেন ততই আপনি আপনার আগ্রহ এবং বিভিন্ন জিনিসকে প্রোমোট করতে খুব সহজে কাজ করতে পারবেন। মার্কেটিংয়ে যথেষ্ট জ্ঞান এবং জানাশোনা থাকলে প্রোমোশন এবং অ্যাডভার্টাইজিংয়ে নিজের অবস্থান ধরে রাখা সম্ভব হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।