বুড়ো বানিয়ে দিতে পারে অতিরিক্ত ধূমপান

Life24 Desk   -  

সাম্প্রতিক এক গবেষণায়  বলা হয়েছে অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের চেহারায় আগেভাগেই বয়সের ছাপ পড়ে যায়। চোখের নিচের পাতা ঝুলে পড়া, ঠোঁটসহ মুখাবয়বে বলিরেখা পড়ে ধূমপায়ীরা সহজেই লাবণ্য হারায়। গবেষকরা দুইজন ধূমপায়ীর অবয়ব পরীক্ষা করে দেখতে পান একজনের চেহারা অন্যজনের চেয়ে ৫৭ ভাগ নেতিয়ে পড়েছে। পরে দেখা গেছে, দু’জনই ধূমপায়ী, তবে একজন সম্প্রতি ধূমপানে অভ্যস্ত হয়েছেন আর অপরজন দীর্ঘদিন ধরে তা করে আসছেন।

গবেষণা সম্পর্কে ড. এলিজাবেথ তানজি বলেন, “ধূমপান আপনাকে স্রেফ বুড়ো বানিয়ে দেবে। এর বাহ্যিক ক্ষতিই এটি।” তিনি আরো বলেন, “ধূমপানে ফুসফুস ক্যান্সার, হৃদরোগ, হৃদপিণ্ডের ক্রিয়া বন্ধ হওয়া ছাড়াও আরেকটি বড় সমস্যা হচ্ছে এটি আপনাকে অনেক বেশি বুড়ো বানিয়ে দেবে। আর তাই এ অভ্যাস ত্যাগ করাই ভাল”। ‘ওয়াশিংটন ইনস্টিটিউট অব ডারমাটোলজিক লেজার’ এর বিশেষজ্ঞ ড. তানজি পুরোপুরি ভাবে ওই গবেষণায় জড়িত না থাকলেও তিনি বলেন, অন্যদের সঙ্গে তিনিও গবেষণার ফলাফল দেখে এর সত্যতা পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে দুটি অনুষ্ঠানের দিন পরিকল্পিতভাবে তোলা ৭৯ জোড়া ছবি থেকে প্রথমিক কাজ করা হয়। ‘কেস ওয়েস্টার্ন রিসার্চ ইউনিভার্সিটি’ এবং ‘ইউনিভার্সিটি হসপিটাল অব ক্লেভেনডের’ ড. ব্রাহাম গাইরন ও তার সহকর্মীরা গবেষণার ফল বিশ্লেষকদের দেখান। এরপর তাদের বয়সভিত্তিক চেহারার অবস্থা সম্পর্কে মূল্যায়ন করতে বলা হয়। ধূমপায়ী ও অধূমপায়ীদের নিয়ে ৪৫ জোড়া ছবি থেকে মূল্যায়নে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের মুখে ভাঁজ পড়েছে বেশি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।