সহজেই বানান মুগডালের হালুয়া

Life24 Desk   -  

হালুয়া জনপ্রিয় একটি মিষ্টি। হালুয়ার মধ্যে প্রথম সারিতেই রয়েছে মুগডাল বা বুটের ডালের হালুয়ার নাম। এখন চটপট দেখে নেওয়া যাক হালুয়া বানানোর রেসিপি।

মুগডালের হালুয়া বানাতে লাগবেঃ

হলুদ মুগডালঃ ১+১/২ কাপ, দুধঃ ২ কাপ, ঘনদুধ/ফ্রেশ ক্রীমঃ ১ কাপ, চিনিঃ ১ কাপের চেয়ে সামান্য কম বা স্বাদ অনুযায়ী, এলাচ গুঁড়াঃ ১/৪ চা চামচ, জাফরানঃ সামান্য, ঘিঃ ২/৩ কাপ, পচন্দমতো বাদাম কুচিঃ সামান্য, ড্রাই ফ্রুটঃ সামান্য।

মুগডালের হালুয়া বানানোর পদ্ধতিঃ

মুগডাল সামান্য ভেজে নিয়ে ধুয়ে নিয়ে ২-৩ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এবার ১ কাপ দুধ ও সামান্য জল দিয়ে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ মুগডাল ব্লেড করে বা বেটে নিন। বাকী দুধ হাল্কা গরম করে জাফরান ভিজিয়ে রাখুন। এবার নন স্টিক প্যানে ঘি গরম করে তাতে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে সুন্দর বাদামী করে ভাজতে হবে। তেল তেলে হয়ে আসলে এলাচগুড়া ও চিনি দিয়ে নাড়তে হবে। চিনি গলে মিশ্রনটি দলা দলা হয়ে আসলে গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে ঘি উপরে উঠে এলে একটা বাটিতে ঘি লাগায়ে তাতে ঢেলে নিতে হবে। ঠান্ডা হলে উপুড় করে ঢেলে উপরে পছন্দমত বাদাম কুচি ও ড্রাইফ্রুট দিয়ে পরিবেশন করুন দারুন মজার মুগডালের হালুয়া।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।