নিলামে সোয়া ৬ কোটি দাম ওঠে নেপোলিয়নের মুকুটের পালকের

Life24 Desk   -  

সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের মুকুট থেকে নেওয়া একটি সোনালী পালক বিক্রি হয়েছে সোয়া ছয় কোটি টাকায়। প্যারিসে নিলামে তোলা হলে নিলামকারীদের প্রত্যাশার চেয়েও অনেক বেশী দরে এটি বিক্রি হয়ে যায়। নিলামকারীরা ১ লাখ থেকে দেড় লাখ ইউরোর মধ্যে এটি বিক্রির প্রত্যাশা করেছিলেন।

নিলামকারীদের দাবি, মুকুট বেশী ভারী মনে হওয়ায় সম্রাট নেপোলিয়নের নিজেরই খুলে ফেলা ৬টি সোনার পালকেরই একটি ছিলো নিলামে বিক্রি হওয়া পাতাটি।

নেপোলিয়নের স্বর্ণকার মার্টিন গুইলাউম ব্লেনালস তার প্রত্যেক কন্যাকে একটি করে মুকুট থেকে খুলে ফেলা সোনালী পাতা দিয়েছিলেন। সেগুলোরই একটি পাতা বংশ পরম্পরায় সেই স্বর্ণকারের বর্তমান প্রজন্মের কাছে ছিলো। সেটিরই নিলাম হয়।

নিলামে ফরাসী সম্রাট নেপোলিয়নের প্রায় ৪০০টি পণ্য বিক্রির জন্য তোলা হয়। এগুলোর মধ্যে এই সোনালী পাতা ছাড়াও ছিলো সোনার ফুল খোদাই করা অলংকৃত বাক্স। সম্রাজ্ঞী জোসেফাইনের ব্যবহৃত ওই বাক্স বিক্রি হয় দেড় লাখ ইউরোতে। এই মূল্যও নিলামকারীদের প্রত্যাশার তিন গুণ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।