যুদ্ধবিমান মিরাজের নামে সদ্যোজাতের নাম

Life24 Desk   -  

পুলওয়ামার জঙ্গি হামলায় শহিদ হয়েছিলেন ৪০ জন সিআপিএফ জওয়ান। ১৪ ফেব্রুয়ারি ঘটেছিল সেই ঘটনা। এই ঘটনার পর রাগে ফুঁসছিল গোটা দেশ। পাকিস্তানকে উপযুক্ত শিক্ষা দিয়েছিল ভারত। সেদিনটা ছিল ২৬ পেব্রুয়ারি। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটে এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনার ১২টি মিরাজ ২০০০। খতম করা হয় ৩৫০ জন জঙ্গিকে।   বায়ুসেনাকে অভিনন্দন জানানোর পাশাপাশি শুরু করেন ড্রাম বাজিয়ে নাচগান। কেউ আবার ১০ টাকার চা বিক্রি করেন পাঁচ টাকায়।

তবে এই সবকিছুকে ছাপিয়ে গেছে রাজস্থানের আজমেরের নাগুর এলাকার এক দম্পতি। পাকিস্তানের বালাকোটে জইশ ট্রেনিং ক্যাম্পে যখন সার্জিক্যাল স্ট্রাইক চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা ঠিক তখনই জন্ম নেয় তাঁদের শিশুপুত্র। সূত্রের খবর, গত মঙ্গলবার ভোর রাতেই প্রসব যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন মহাবীর সিং রাঠোরের স্ত্রী সোনম। আর মিরাজ ২০০০ যখন জইশ-ই-মহম্মদের ট্রেনিং ক্যাম্পে বোমা ফেলছে তখনই সন্তান প্রসব করেন তিনি। তারপরই এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে নিজেদের সদ্যোজাত শিশুপুত্রের নাম ‘মিরাজ’ রাঠোর রাখার সিদ্ধান্ত নেন মহাবীর ও সোনম। পরিবারের অন্য সদস্যদের জানানোর পর তাঁরাও সানন্দে সমর্থন করেন এই প্রস্তাব।

রাঠোর দম্পতির কথায়, দেশের নিরাপত্তার স্বার্থে মিরাজের অবদান সারাজীবন মনে রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তাঁদের সন্তান বড় হলে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের জন্য তাকে উৎসাহিত করবেন বলেও জানান।

১৯৮৫ সালে ভারতীয় বায়ুসেনায় জায়গা পেয়েছিল মিরাজ ২০০০। এরপর ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় বহুমুখী এই বিমানের ব্যবহার করে লেজার গাইডেড বোমা ফেলে সীমান্তের পাশে থাকা পাকিস্তানের অনেক লুকোনো বাঙ্কার ধ্বংস করে ভারতীয় বায়ুসেনা।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।