অংক কষে সমান মাপে বিয়ের কেক কেটে ছিলেন বিল গেটস

Life24 Desk   -  

বাংলায় একটা প্রবাদ আছে, ‘ঢেকি স্বর্গে গেলেও ধান ভাঙ্গে’। ঠিক তেমনি ইঞ্জিনিয়াররা বোধহয় সবকিছুকেই অংকের মাধ্যমে সমাধান করতে চান। আর তাই অংক কষে উপায় বের করেন বিভিন্ন সমস্যার। তেমনি এক কাণ্ড ঘটিয়েছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও প্রযুক্তিবীদ বিল গেটস। মেলিন্ডা গেটসের সাথে বিয়ের সময় বিয়ের কেক যেন সব অতিথিরা সমান ভাগে পান তার জন্য সমান মাপে কেকের টুকরো কাটার জন্য অংক কষেন এই টেক জিনিয়াস।

সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আনেন মেলিন্ডা গেটস। বিয়ের দিনের একটি ছবি ও কেক কাটার ভিডিও প্রকাশ করেন মেলিন্ডা নিজেই। সাথে বিল গেটসকে উদ্দেশ্যে করে মেলিন্ডা লেখেন, ১৯৯৪ সালের ১ জানুয়ারি আমরা বলেছিলাম ‘এটাই কেক কাটার আদর্শ সময়। আর তোমার মনে হয়েছিল সকলে যাতে সমান পরিমাণ কেক পায় তা নিশ্চিত করা দরকার। আর তাই তুমি দ্রুত অঙ্ক কষে বলে দিয়েছিলে কী ভাবে কাটতে হবে কেকটি।মেলিন্ডা আরও লেখেন, আমি তখনই বুঝতে পারি কী হতে চলেছে। আর তুমিও বুঝতে পারো কেকের মাঝে যে একটা কার্ডবোর্ড রয়েছে সেটা তোমায় বলা হয়নি। এত হেসেছিলাম যে আর বলার নয়।’

গেটস পরিবারের এমন একটি ভিডিও প্রকাশের পর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দ্রুত ভাইরাল হয়ে পড়ে সেটি। মেলিন্ডার-এর টুইট বার্তায় প্রতি উত্তর দিতে গিয়ে বিল গেটস লেখেন, আরও ২৫ বছর তোমার সঙ্গে জীবন কাটানোর জন্য আমার আর ধৈর্য বাধ মানছে না।

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।