অনলাইন কেনাকাটায় আগ্রহ কমাবেন কীভাবে?

Life24 Desk   -  

বিশ্ব এখন হাতের মুঠোয়। ঘরে বসেই যদি দুনিয়ার সব খবর পাওয়া যায় তবে কেনাকাটা নয় কেন! অনলাইনে এই সুবিধাও এখন দিচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠান। বিদেশের গণ্ডি ছাড়িয়ে এই সুবিধা এখন দেশেও চালু হয়েছে। প্রাতিষ্ঠানিকভাবে তো হচ্ছেই, কেউ কেউ ব্যক্তিগত উদ্যোগেও চালিয়ে যাচ্ছেন অনলাইনে বেচাবিক্রির ব্যবসা। এতে সাড়াও মিলছে প্রচুর। কেননা, একবার অনলাইন কেনাকাটার সাইটগুলোতে ডুবে গেলে উঠে আসা বেশ মুশকিল। অনেকের তো নেশাই হয়ে গেছে। অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়! যদি মনে করেন আপনার মহামূল্যবান সময়ের অনেকটাই বেরিয়ে যাচ্ছে অনলাইন কেনাকাটার সাইটগুলোতে, তাহলে নিচের পদ্ধতি মেনে উপকার পেতে পারেন।

১. অনলাইনের জগতে ঘুরতে ঘুরতে অনেকেই ক্রয়বিক্রয় সাইটগুলোতে ঢুঁ মেরে থাকি। নিত্যনতুন নানা পণ্যের খোঁজ খবর নিতে গিয়ে অনেকটা সময় চলে যায়। এজন্যে অবশ্য বিভিন্ন সাইটে থাকা বিজ্ঞাপনই মূলত দায়ী। চোখে পড়লে তাতে একটি ক্লিকই তো যথেষ্ট! যদি বুঝতে পারেন আপনার এমন বাতিক দেখা দিয়েছে, তাহলে এই ধরনের বিজ্ঞাপনে আগ্রহ দেখানো একদম কমিয়ে দিন। বিশেষ করে কাজের সময় একদমই নয়।

২. অনলাইন কেনাকাটায় অর্ডার করা অনেক সহজ হওয়ায় অনেক অপ্রয়োজনীয় জিনিসও কেনা হয়ে যায়। বিক্রেতা প্রতিষ্ঠানও চায় যে করেই হোক পণ্যটি বিক্রি করতে। একটি ক্লিকেই একেবারে ঘরের দুয়ারে পণ্যটি চলে আসে। ফলে কিনতে খুব একটা আটকায় না ক্রেতার। কেনার সময় তাই ভাবনা-চিন্তাও একটু কম করা হয়। কেনার সময় এই বিষয়টি মাথায় রাখুন। ঐ একটি ক্লিক দেওয়ার আগে তাই ভেবে চিন্তে দিন।

২. একবার কোনো সাইট থেকে পণ্য কিনলে সে জায়গায় নিবন্ধিত হতে হয়। নিবন্ধনের সময় বেশ কিছু তথ্যের সাথে নিজের মেইল এড্রেসটাও দিতে হয়। ফলে সেই মেইল এড্রেসে বিক্রয় প্রতিষ্ঠানটি নিয়মিত তাদের পণ্যের খবরাখবর পাঠাতে থাকে। মেইল চেকের সময়  সবসময় চোখের সামনে ঘোরাফেরা করে পণ্য ক্রয়ের প্রলোভন। লোভ থেকে বেরিয়ে আসতে এই ধরনের মেইল আনসাবস্ক্রাইব করে ফেলুন।

৩. যদি এতেও আগ্রহে ভাটা না পড়ে তবে যে সমস্ত অনলাইন প্রতিষ্ঠান থেকে আপনি কেনাকাটা করেন, সেগুলোতে ঢোকা বন্ধ করুন। প্রয়োজনে সেই সাইটগুলো ব্লক করে দিন।

৪. মোবাইল এখন স্মার্ট হওয়ায় অনেক ব্যবহারকারী প্রয়োজনে অপ্রয়োজনে ইন্টারনেটে ক্রয় বিক্রয় সাইটগুলোতে চোখ বুলিয়ে থাকেন। দেখার সুবিধার জন্য অনেক সময় মোবাইলে এ ধরনের প্রতিষ্ঠানের এ্যাপসও রাখেন। ক্রয়ের নেশা ত্যাগে অবশ্যই এসব অ্যাপস বর্জন করা দরকার।

৫. অনলাইনের ক্রয় বিক্রয় প্রতিষ্ঠানগুলোর জন্যে সামাজিক যোগাযোগ সাইটগুলো বিজ্ঞাপনের অন্যতম বড় মাধ্যম। প্রায় সময়ই ফেসবুক কিংবা টুইটারে পণ্য বিক্রির বিজ্ঞাপন চোখে পড়ে। যাদের এই বিষয়ে দুর্বলতা বেশি তাদের সাড়া পেতেই প্রতিষ্ঠানগুলো একাজ করে। এ ধরনের বিজ্ঞাপন এড়াতে ঐসব পেইজগুলো আন-ফলো করে দিন।

৬. অনেকে বলেন কেনা-কাটার জন্য নয়, শুধুমাত্র সময় কাটাতে ভালো লাগে বলে এসব সাইটে চোখ বুলাই। তবে চোখ বুলাতে গিয়ে কোনো কোনো পণ্য যে ভালো লাগবে না, তা হতেই পারে না। কাজেই সময় কাটানোর জন্যে অন্য পথ ধরুন। তাহলে সময় ও অর্থ দুটোই বাঁচবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।