ওজন বেশি, অভিশাপ না আর্শিবাদ!

Life24 Desk   -  

এখন আমরা অনেকেই জিরো ফিগারের পেছনে ছুটছি। তবে যাদের ওজন বেশি তাদের জন্যই রয়েছে সুখবর। কিছুটা বেশি ওজনের স্বাস্থ্যবানরা দীর্ঘ জীবনের অধিকারী হবেন। আর তাই ওজন বেশি বলে খুব হতাশ হওয়ার কোনো কারণ নেই। অবাক হচ্ছেন তো? এটা আমার কথা নয়, গবেষণা বলছে।

আমেরিকার সরকারি এক গবেষণায় বিশ্বের সব দেশ পরিচালিত এই সংক্রান্ত ৯১টি প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্তে এসেছে যে কিছুটা বেশি ওজন যাদের তারা, অতিরিক্ত কম ওজনের লোকদের তুলনায় কয়েক মাস এমনকি কয়েক বছর পর্যন্ত বেশি বাঁচেন। এসব গবেষণায় কয়েক লাখ নারী পুরুষের অংশগ্রহণ ছিল বলেও আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালের প্রতিবেদনে প্রকাশ করা হয়।

গবেষণার ফলাফলের পক্ষে প্রতিবেদনে যুক্তি তুলে ধরে বলা হয়েছে যে, যাদের ওজন বেশি তাদের শরীরে বেশি চর্বি জমা থাকে। যখন তারা অসুস্থ বা বৃদ্ধ হয়ে যায় তখন তাদের শরীরের জমানো চর্বি কাজে দেয় এবং তারা খুব বেশি দুর্বল বোধ করেননা। শুকনাদের তুলনায় তাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাও বেশি থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারী শরীরের নারী পুরুষ রোগাদের চেয়ে বেশি ব্যায়াম করেন, ভালো খাবার খান এজন্যও তারা দীর্ঘ সময় সুস্থ থাকেন এবং বেশি দিন বাঁচেন।

ওজন এবং উচ্চতার একটি পরিমাপের মাধ্যমে আমরা বুঝতে পারি আমাদের ওজন স্বাভাবিক, না কম বা বেশি।
আর এই পদ্ধতির নাম হচ্ছে বিএমআই (Body Mass Index)।

বিএমআই ফলাফল ১৮.৫ থেকে ২৪.৯ হলে বুঝতে হবে ওজন স্বাভাবিক রয়েছে।

বিএমআই-২৫ থেকে ২৯.৯ হলে ওজন বেশি।

আর বিএমআই ৩০ এর বেশি হলে তাকে আমরা স্থুলতা বা ওবেসিটি বলি। এই পর্যায়টি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, রক্তে কোলেস্টরেল বেড়ে যাওয়াসহ বিভিন্ন রোগ বাসা বাঁধে।

এক্ষেত্রে আমাদের শরীরের ওজন এবং উচ্চতার ভিত্তিতে বিএমআই ফলাফল-২৫ থেকে ২৯.৯ মধ্যে হলে আপাতত চিন্তার কারণ নেই বলেই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।