সারা বছরই পেঁপে চাষ করা যায়, আছে বাণিজ্যিক গুরুত্বও

Life24 Desk   -  

বর্তমানে পেঁপের চাহিদা বেশ ভালোই। পুষ্টিগত গুণের বিচারে পেঁপের গুরুত্ব অপরিসীম। তাছাড়া বিয়ার পরিশ্রুতকরণ, চামড়া ও মাংস নরম করা, প্রসাধনী ক্রিম ও চুইংগাম তৈরি ইত্যাদি শিল্পে পেঁপেকে কাঁচামাল হিসাবে ব্যবহার করা হয়। এছাড়া বিভিন্ন রকম ওষুধ তৈরি করতেও পেঁপের ব্যবহার গুরুত্বপূর্ণ। তাই পেঁপে চাষ করতে হলে বানিজ্যিক দৃষ্টিভঙ্গি নিয়েই করা উচিত।

বর্ষাকাল ছাড়া সারা বছর পেঁপে চাষ করা গেলেও, পেঁপে চাষের উপযুক্ত সময় মার্চ  এপ্রিল থেকে মে-জুন মাস পর‌্যন্ত। চারা বসানোর ৪০ দিন আগে বীজ বুনতে হয়। বীজ বোনার আগে বীজতলার তিন থেকে চার ইঞ্চি দূরত্বে এক ইঞ্চি গভীর সারি টানতে হবে। প্রত্যেকটা সারিতে এক থেকে দু-ইঞ্চি দূরত্বে বীজ ছড়িয়ে গুঁড়ো গুঁড়ো মাটি বীজের ওপর চাপা দেওয়ার পর বীজতলাকে খড় দিয়ে চাপা দিতে হবে। তবে সবার আগে যেটা প্রয়োজন সেটা হল, উন্নত মানের পেঁপে বীজ। কৃষি বিশেষজ্ঞদের মতে, পেঁপে চাষের জন্য এক বিঘা জমিতে উন্নতমানের ৪০ থেকে ৫০ গ্রাম পেঁপে বীজের প্রয়োজন। বীজতলায় বীজ বোনার আগে প্রতি কেজি বীজে তিন গ্রাম ম্যানকোজেব বা দু-গ্রাম ক্যাপটান অথবা থাইরাম জাতীয় ওষুধ দিয়ে কোন মুখবন্ধ পাত্রে ১৫ থেকে ২০ মিনিট ঝাঁকিয়ে সেই বীজকে ভালো করে শোধন করে নিতে হবে। চারা লাগানোর চার সপ্তাহ আগে ছয় ইঞ্চি বাই ছয় ইঞ্চি ছাড়া ছাড়া দেড় ফুট লম্বা, দেড় ফুট চওড়া ওবং দেড় ফুট গভীর গর্ত করে তাতে ১৫ থেকে ২০ কেজি গোবর সার, দু-কেজি হাড়গুঁড়ো মাটির সঙ্গে মিশিয়ে গর্ত ভরাট করতে হবে। চারা বসানোর সময় প্রতি গর্তে ছয় ইঞ্চি পর পর তিনটি করে চারা বসাতে হবে। পেঁপেচারা বসানো এবং সার দেওয়ার পরপরই জমিতে জল দেওয়ার প্রয়োজন। তবে লক্ষ্য রাখতে হবে জল জমে মাটি যেন কাদা না হয়ে যায় আবার জলের অভাবে মাটি যেন একদম শুকিয়ে না যায়।

পেঁপেগাছের অনেকগুলো সমস্যা আছে যেমন  বীজের অঙ্কুরোদগম, দীর্ঘমেয়াদী খরা, কুটে রোগ, ঝোড়ো হাওয়া, পাতার মোজাইক গোড়াপচা, লাল মাকড়, চারা ঢলে পরা, রোদে পোড়ার সমস্যা। গোড়াপচা রোগে আক্রান্ত হলে পেঁপে গাছকে ওই রোগের আক্রমনের হাত থেকে রক্ষা করতে প্রথম অবস্থায় এক লিটার জলে চার গ্রাম কপার অক্সিক্লোরাইড মিশিয়ে দুই থেকে তিন বার স্প্রে করতে হবে। পেঁপেগাছে ভাইরাসের আক্রমণ হলে সেই গাছকে শেকড় সমেত তুলি পুড়িয়ে ফেলতে হবে। পেঁপে গাছে শোষক পোকার আক্রমন ঘটতে দেখা যায়। শোষক পোকার আক্রমনের হাত থেকে পেঁপে গাছকে রক্ষা করতে পাঁচ লিটার জলে এক মিলিলিটার ইমিডাক্লোপিড ভালো করে মিশিয়ে সাত থেকে দশদিন ছাড়া ছাড়া স্প্রে করতে হবে।

সাধারণত তেঁতো পাটের যে জাতগুলো তাড়াতাড়ি বড় হয় সেগুলোকে চৈত্র মাসের মাঝামাঝির পর বোনা যাবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।