ঘর হারিয়ে লোকালয়ে হামলা মেরু ভল্লুকদের

Life24 Desk   -  

নোভায়া জিমলিয়া রাশিয়ার উত্তরপূর্বের একটি দ্বীপপুঞ্জ। তিন হাজার মানুষের বাস। সেখানেই আস্তানার খোঁজে তাই মানুষের ডেরাতেই হানা দিচ্ছে মেরু ভল্লুকের দল। খাবারের খোঁজে দ্বীপ আক্রমণ করেছে হিংস্র মেরু ভল্লুকের দল। ডজনখানেকেরও বেশি ক্ষুধার্ত পশু জনবসতি এলাকায় ঘুরে বেড়াচ্ছে। আতঙ্কিত  সেই জায়গার বাসিন্দারা। স্থানীয় প্রশাসন সেকারণে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে।  গরমে নাজেহাল দশা। পায়ের তলার ‘বরফটুকু’ হারাতে বসেছে তারা। বিশ্ব উষ্ণায়নের জেরে মেরুপ্রদেশের বরফ গলছে যে!

রুশ প্রশাসন এখনও গুলি চালানোর অনুমতি দেয়নি। বিপন্ন প্রজাতির প্রাণীটিকে শিকার করা রাশিয়ায় নিষিদ্ধ। আপাতত বিষয়টি খতিয়ে দেখার জন্য বিশেষ কমিশন গঠন করা হয়েছে। একটি বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে ওই দ্বীপপুঞ্জে। প্রশাসনের হিসেব অনুযায়ী, গত বছর ডিসেম্বর পর্যন্ত ৫২টি মেরু ভল্লুক হামলা করেছে ওই দ্বীপপুঞ্জে। তার মধ্যে কয়েকটির আচরণ ‘যথেষ্টই ভয়ঙ্কর’ বলে জানালেন স্থানীয় আধিকারিক আলেকজান্দর মিনায়েভ। বললেন, ‘‘ধারাবাহিক ভাবে ৬ থেকে ১০টি ভল্লুক ঘুরে বেড়াচ্ছে বসতি এলাকায়। লোকজন ভয়ে বাড়ি থেকে বেরোতে পারছেন না। ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকেরা।’’

স্থানীয় প্রশাসনের শীর্ষকর্তা ঝিগানশা মুসিনের কথায়, ‘‘১৯৮৩ সাল থেকে এখানে আছি। কখনও এত মেরু ভল্লুক এক সঙ্গে দ্বীপে ঘুরতে দেখিনি। সংখ্যাটা অকল্পনীয়।’’ জানালেন, সেনা ছাউনিতে ঢুকে পড়েছে, রীতিমতো তাড়া করছে লোকজন দেখলে। রাস্তাঘাটে গাড়ি দেখে তারা ভয় পাচ্ছে না। পাহারাদার কুকুর দেখেও পরোয়া করছে না। এ দিকে, গুলি চালানোর অনুমতি নেই। তবে প্রশাসনের একাংশই বলছে, এ ভাবে চললে গুলি করা ছাড়া উপায় থাকবে না।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।