ভালো বীজের অভাবে মার খাচ্ছে চন্দ্রমুখী আলুর চাষ

Life24 Desk   -  

বাজারে চন্দ্রমুখী আলুর চাহিদা ও দাম সারা বছর বেশ ভালোই থাকে। তাছাড়া এই আলু চাষ করে মাঠ থেকে সরাসরি বিক্রি করা যায়। এর ফলে চাষিরা সহজেই লাভের মুখ দেখতে পারেন। অন্যদিকে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে চন্দ্রমুখী আলুর চাহিদা থাকায় রাজ্যের কৃষি দপ্তর এই জাতের আলু চাষের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।

আগে অন্যান্য আলুর পাশাপাশি এই রাজ্যের হুগলী ও বর্ধমানের ব্যাপক হারে চন্দ্রমুখী আলুর চাষ হত। বর্তমানে রাজ্যের আবহাওয়া পরিবর্তনের ফলে বাধা পাচ্ছে চন্দ্রমুখী আলুর চাষ। এই রাজ্যে একদিকে যেমন শীতের মেয়াদ ক্ষণস্থায়ী হয়ে পড়ছে তেমন অন্যদিকে আশ্বিন-কার্ত্তিক মাসেও নিম্নচাপের ফলে ভারি বৃষ্টি হচ্ছে, ফলে সঠিক সময়ে চাষিরা জমি তৈরি করতে পারছে না। আর সঠিক সময়ে এই আলুর বীজ লাগাতে না পারলে একদিকে আলু যেমন বড় হবে না অন্যদিকে তেমন ধসা লাগার সম্ভবনাও প্রবল। তাছাড়া উন্নতমানের বীজের অভাবেও মার খাচ্ছে চন্দ্রমুখী আলুর চাষ।

সাধারনত এই রাজ্যে বীজ আসে পাঞ্জাব থেকে। তবে বীজ বিক্রেতারা ভেজাল বীজ দেওয়ার ফলে চন্দ্রমুখী আলু চাষ করতে গিয়ে ঠকেছেন এমন অভিমত অনেক চাষিরই। যদিও বর্তমানে সরকার এই রাজ্যে চন্দ্রমুখী বীজ তৈরির ওপর জোর দিয়েছে তা সত্বেও চাষিদের পাঞ্জাবের বীজের ওপর নির্ভরতা কাটেনি। অবশ্য সরকারী আলু খামার হুগলির বৈঁচির সিএডিসির-র বীজে চাষ করে চাষিরা ভালো ফলন পেয়েছেন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।