চুক্তির ভিত্তিতে মুরগি চাষ হরিণঘাটায়

Life24 Desk   -  

চুক্তির ভিত্তিতে মুরগি চাষ প্রথম শুরু হয়েছে হরিণঘাটায়। এর ফলে একদিকে যেমন মাংসের দাম কমবে তেমন কর্মসংস্থান হবে বলেও মনে করছে রাজ্য সরকার। প্রাণিসম্পদ বিকাশ দফতরের দাবি, ব্রয়লার কনট্র‌্যাক্ট ফার্মিং প্রকল্পে যেসব কৃষক মুরগি চাষের সঙ্গে যুক্ত তারা আগের থেকে বেশি অর্থ উপার্জন করছেন। পাশাপাশি কম দামে মুরগির মাংসও বিক্রি করছেন। মুরগি চাষে কৃষকদের উত্সাহ বাড়াতে রাজ্য সরকার মুরগির বাচ্চা দেওয়া থেকে শুরু করে মাংস বিক্রির ব্যবস্থাও করছে। প্রাণিসম্পদ বিকাশ দফতর সূত্রের খবর, হরিণঘাটায় ৪০ জন কৃষককে গড়ে ৩ হাজার করে মুরগির ছানা দেওয়া হয়েছে। মোটামুটি পাঁচ সপ্তাহ পর থেকে সেই মুরগির মাংস বিক্রি করা যেতে পারে। একবার মুরগি বিক্রির পর কৃষকরা ২০ থেকে ২২ হাজার টাকা পাচ্ছেন। বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে চাষ করলে চাষিরা এত টাকা পেতেন না।

রাজ্য সরকার মুরগি চাষিদের মুরগির বাচ্চা দেওয়া, মাংস বিক্রির সঙ্গে সঙ্গে খাবার ও ওষুধ দিচ্ছে। এমনকী মুরগির ছানা মরে গেলে তার ক্ষতিপূরণেরও ব্যবস্থা করেছে। বর্তমানে হরিণঘাটা মিটও এই সুবিধে পাচ্ছে। কেননা আগে এই সংস্থাকে বাইরে থেকে মাংস কিনতে হতো। এর ফলে কৃষকরা যখন যে দাম চাইত সেই দামেই কিনতে হতো। এতে খরচ অনেক বেশি হচ্ছিল। এবার এই সমস্যায় রাশ টানা যাবে বলে মনে করছে প্রাণী বিকাশ দফতর।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।