ছাপ্পা ভোট রোখার চেষ্টা, বয়স্ক ভোটারকে সাহায্য করলে আঙুলে পড়বে কালি

Life24 Desk   -  

এবার লোকসভা ভোটে বেশকিছু পরিবর্তন আনছে নির্বাচন কমিশন। শারীরিকভাবে যারা অসমর্থ বা বয়স্ক কোনও ভোটার বুথের এসে ভোট দিলে তাদের ক্ষেত্রে নিয়মে কিছু বদল আসবে। তবে পরোক্ষভাবে সেই বদল হচ্ছে। কোনও এক জন রাজনৈতিক কর্মী বা তাঁর কোনও আত্মীয় যদি তাঁকে বুথের ভিতরে নিয়ে আসেন ভোট দেোয়ার জন্য তবে তাঁকে চিহ্নিত করবে নির্বাচন কমিশন। অনেক ক্ষেত্রেই তিনি ওই ব্যক্তির হয়ে ভোটটাই দিয়ে দেন বলে অভিযোগ। ব্যালট হোক বা ইভিএম— প্রতি ক্ষেত্রেই অভিযোগ ওঠে, সাহায্যের নামে ওই সহয়তাকারী আসলে নিজের পছন্দের প্রতীকেই ভোটটা দিয়ে দেন। একথা মাথায় রেখেই এ বার নয়া পন্থা খুঁজে বার করেছে নির্বাচন কমিশন।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয় সূত্রে জানা গিয়েছে, এ বারের লোকসভা ভোট থেকে কোনও বুথে অন্যকে ভোট দিতে যিনি সাহায্য করতে যাবেন তাঁর ডান হাতের তর্জনী ভোটে ব্যবহৃত কালি লাগানো হবে। ওই সূত্রটির দাবি, এত দিন শুধু ভোটারের বাঁ হাতের তর্জনীতে ওই কালি লাগানো হয়। এ ক্ষেত্রে কোনও ব্যক্তি যাতে দ্বিতীয় বার কাউকে ভোট দিতে সাহায্য করতে না পারেন, তাই সহয়াতাকারীর হাতেও লাগিয়ে দেওয়া হবে কালি। এর ফলে তাঁকে সহজেই চিহ্নিত করতে পারবেন প্রিসাইডিং অফিসার বা ভোটকর্মীরা।

কোনও দৃষ্টিহীন ব্যক্তিকেও যদি সাহায্য করতে কেউ বুথের ভিতরে প্রবেশ করেন, তাঁর ক্ষেত্রেও একই নিময় কার্যকর করা হবে। কমিশনের এক কর্তা জানান, সাহায্যকারীকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। যিনি সাহায্য করছেন, তিনি নিজেও ভোট দিতে পারেন। তিনি ভোট দিয়েছেন কি না বাঁ হাতের তর্জনীর কালি দেখে তা জানা যাবে। পাশাপাশি ডান হাতের তর্জনী দেখে বোঝা যাবে তিনি কাউকে ভোট দিতে সাহায্য করেছেন কি না। এ বিষয়ে ইতিমধ্যেই ভোটকর্মী এবং প্রিসাইডিং অফিসারদের নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে বলে ওই সূত্রটির দাবি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।