
ভারতের মোট জনসংখ্যার সিংহভাগই গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটারের সঙ্গে পরিচিত। আমজনতার নাগাল পেতে রাজনৈতিক দলগুলিরও বড় ভরসা হল এই সোশ্যাল মিডিয়াগুলি। কিন্তু ভোটের সময় যেভাবে ভুয়ো এবং আপত্তিকর খবর ছড়িয়ে পড়ে তার থেকে রেহাই পেতে এবার স্বঘোষিত সেন্সরশিপ জারি করল গুগল, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াগুলি।
এবার থেকে নির্বাচনি প্রচারের সময় সোশ্যাল মিডিয়ায় যদি ভুয়ো খবর বা আপত্তিকর কোনও তথ্য পোস্ট করা হয় তাহলে গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ প্রভৃতি সংস্থা নিজে থেকেই ওই পোস্টগুলি ব্লক করে দেবে। শুধু তাই নয়, সমস্ত রাজনৈতিক দলের বিজ্ঞাপন এবং প্রচারের বিষয়বস্তুগুলির উপর নিজেদের উদ্যোগেই নজরদারি চালাবে ওই সোশ্যাল মিডিয়াগুলি।
সোশ্যাল মিডিয়াগুলির এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত।