অতিষ্ট হয়ে উঠছেন আরশোলার জ্বালায়! জানুন ঘরোয়া সমাধান

Life24 Desk   -  

সব বাড়িতেই কম-বেশি আরশোলার উপদ্রব থাকে। রান্নাঘর থেকে শুরু করে বসার ঘর সব জায়গায় ওদের ছুটাছুটি। তাছাড়া নানান ধরনের রোগও ছড়িয়ে থাকে আরশোলা। বাজার থেকে কেনা আরশোলা মারার ওষুধ সাময়িক কাজ করলেও পার্মানেন্ট কোনও সমাধান দিতে পারে না। তাই ঘরোয়া উপায়গুলো জেনে নিন –

(১) তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে আরশোলা থাকে না। তাই আরশোলা আনাগোনা যেখানে বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন। বাড়ি থেকে আরশোলা সদলবলে দূর হবে।

(২) জল আর অ্যামোনিয়া মিশ্রণ আরশোলা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি জলে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই জল দিয়ে রান্নাঘর ধুয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে আরশোলা পালাবে।

(৩) গায়ে মাখার সাবান ও জল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘরের কোনায় কোনায় এই জল স্প্রে করে দিন। ব্যস, আরশোলা বধ।

(৪) ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা ডো তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই মরবে আরশোলা।

(৫) গোলমরিচ, পেঁয়াজ, রসুন- এই তিন উপকরণ একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার জলে এই মিশ্রণটি দিয়ে ভালো করে গুলে নিন। ঘরের আনাচে কানাচেতে এই জল স্প্রে করলেই নিশ্চিহ্ন হবে আরশোলার বংশ।

(৬) একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। আরশোলা চলে যাবে। তবে দিনের পর দিন রাখবেন না। তাতে মাছির উপদ্রব শুরু হবে।

(৭) ঘরের কোণে কাঁচের জারে অর্ধেক জল ভরে রেখে দিন। আরশোলা খালি ভেবে এর ভিতরে ঢুকলেই জলে আটকা পড়বে। আর উড়তে পারবে না।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।