হিন্দুদের সন্ত্রাসী বলেছে কংগ্রেস, হিন্দুত্বের রাজনীতি মোদীর

Life24 Desk   -  

ভোটের আগে হিন্দুত্ব নিয়ে তাস খেলে দিলেন নরেন্দ্র মোদী। হিন্দুত্ব নিয়ে কংগ্রেসকে আক্রমণ করলেন তিনি। মহারাষ্ট্রের একটি সভায় তিনি বলেন, ‘‘হিন্দু অধ্যুষিত আসনে প্রার্থী দিতেই ভয় পাচ্ছে কংগ্রস।’’ এভাবেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকেই আক্রমণ করলেন তিনি। একই সঙ্গে মোদীর আক্রমণ, ‘হিন্দু সন্ত্রাস’ শব্দ নিয়ে। সম্প্রতি হিন্দুর সঙ্গে সন্ত্রাসবাদী শব্দ জুড়ে দিয়ে মোদীকে আক্রমণ করে কংগ্রেস ও এনসিপি।  এদিন মোদী বলেন, কংগ্রেস আসলে হিন্দুদের অপমান করেছে। ‘শান্তিপ্রিয় হিন্দু’দের সন্ত্রাসী বলে দেগে দিয়েছে।

অমেঠীর পাশাপাশি কেরলের ওয়ানাড কেন্দ্রে প্রার্থী হচ্ছেন রাহুল গাঁধী। রবিবারই এই ঘোষণা করেছে কংগ্রেস। আর তার পরের দিনই মহারাষ্ট্রের ওয়ার্ধায় নির্বাচনী জনসভা থেকে রাহুলের নাম না করেও খোঁচা দিলেন প্রধানমন্ত্রী। এই বিষয়টিই তুলে এনে মোদীর আক্রমণ, ‘‘কংগ্রেস হিন্দুদের অপমান করেছে। সাধারণ মানুষ তাদের শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ওই দলের (কংগ্রেস) নেতারা হিন্দু প্রধান কেন্দ্রে প্রার্থী দিতেই ‘ভয়’ পাচ্ছেন।’’এই ওয়ানাড কেন্দ্রে মুসলিম সম্প্রদায়ের মানুষ প্রায় ২৮ শতাংশ। অন্যান্য কেন্দ্রের তুলনায় কিছুটা বেশি।

লোকসভা ভোটের প্রচারে বিজেপির প্রচারে অন্যতম হাতিয়ার মেরুকরণ তথা কট্টর হিন্দুত্ববাদ। সোমবার মোদী যে শুধু সেই হিন্দুত্বের লাইন উস্কে দিয়েছেন তাই নয়, কংগ্রেসকে হিন্দু বিরোধী প্রমাণের মরিয়া চেষ্টাওচালিয়েছেন। মহারাষ্ট্রের মালেগাঁও বিস্ফোরণের পর ‘হিন্দু সন্ত্রাস’ শব্দবন্ধ ব্যবহার শুরু হয়। সেই  মোদী এ দিন দাবি করেন, ‘‘কংগ্রেস হিন্দু সন্ত্রাসবাদ শব্দের ব্যবহার করেছে। শান্তিপ্রিয় হিন্দুদের সন্ত্রাসবাদী বলছে। দেশবাসী কংগ্রেসকে এর জন্য কখনও ক্ষমা করবে না।’’

মহারাষ্ট্রে শিবসেনা-বিজেপি জোটের মঞ্চে এই প্রথম প্রচার শুরু করলেন প্রধানমন্ত্রী মোদী। সেই মঞ্চ থেকেই স্বভাবসিদ্ধ ঢঙে জনসাধারণের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন, ‘‘একটাও ঘটনা দেখাতে পারবেন, যেখানে হিন্দু সন্ত্রাসের প্রমাণ মিলেছে।’’

মোদীর ওই মন্তব্যের প্রতিক্রিয়ায় কংগ্রেস জানিয়েছে, সম্প্রদায়ের বিভাজন তাদের লক্ষ্য নয়, সকলেই এক দেশের সন্তান। দলের মুখপাত্র মণীশ তিওয়ারি বলেন, ‘‘আমাদের কাছে হিন্দু-মুসলিম পৃথক নয়। সকলেই ভারতবাসী।’’

মহারাষ্ট্রে দীর্ঘদিন ধরেই এনসিপি-কংগ্রেস জোট রয়েছে। এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার ইউপিএ জমানার মন্ত্রীও ছিলেন। এ বার ভোটেও দু’দল আসন ভাগাভাগি করে লড়ছে। কিন্তু ভোটে লড়বেন না বলে আগেই ঘোষণা করেছিলেন পওয়ার। সেই প্রসঙ্গ টেনে তাঁকে খোঁচা দিতেও ছাড়েননি মোদী। তিনি বলেন, ‘‘অপ্রীতিকর কিছুর আঁচ পেয়েই উনি (শরদ পওয়ার) ভোটে দাঁড়াচ্ছেন না।’’

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।