প্রথম মার্কিন মহিলা পাইলটকে ধর্ষিত হতে হয়েছে ঊর্ধ্বতন অফিসারের হাতে

Life24 Desk   -  

২৬ বছর সেনাবাহিনীতে কাটিয়েছেন মহিলা পাইলট। নাম অ্যারিজ়োনার রিপাবলিকান সেনেটর মার্থা ম্যাকস্যালি তিনি মার্কিন বায়ুসেনার প্রথম মহিলা পাইলট। অর্জন করেছিলেন যুদ্ধক্ষেত্রে বিমান ওড়ানোর যোগ্যতাও। এখন তিনি জানিয়েছেন যে বায়ুসেনায় থাকাকালীন তাঁর ঊর্ধ্বতন অফিসার তাঁকে ধর্ষণ করেছিলেন। সেনেটেরই এক শুনানিতে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মার্থা।

অ্যারিজ়োনার রিপাবলিকান সেনেটর মার্থা ম্যাকস্যালি জানান যে এর আগে যৌন নিগ্রহের কথা প্রকাশ্যে আনেননি তিনি কারণ তাঁর সেনাবাহিনীর উপরে কোনও বিশ্বাস ছিল না। তা ছাড়া দ্বিধাও ছিল। তিনি অভিযুক্ত অফিসারের নাম জানাননি। তিনি বলেন যে বহু বছর তিনি নীরব ছিলেন। কিন্তু তাঁর কেরিয়ারের শেষের দিকে দেখছিলেন যে বাহিনীতে নানা কেলেঙ্কারি হয়েই চলেছে। আর সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হচ্ছে না। তাই তাঁর মনে হয়েছে কিছু লোককে জানানো উচিত। যে তিনিও এই নিগ্রহের শিকার। একথা বলতে গিয়ে গলা বুজে আসে ম্যাকস্যালির। তাঁর পর আরও বলেন যে তাঁর অভিজ্ঞতার কথা বলতে যখন চেষ্টা করেছিলেন সে সময়েই বুঝেছিলেন যে কতটা ভয়ঙ্কর পরিণতি হতে পারে। তবে ১৮ বছর কাজের পরে কিছুটা গুটিয়ে নিয়েছিলেন তিনি নিজেকে। বাকি নিগৃহীতার মতো তাঁরও মনে হত যে গোটা রাষ্ট্রযন্ত্রই তাঁকে আবার ধর্ষণ করছে। ম্যাকস্যালি এও বলছেন যে সেনাবাহিনীর মধ্যে যে সব পদ্ধতিগত ব্যর্থতা রয়েছে। আর এই ব্যর্থতা তা তিনি নিজের জীবন দিয়ে বুঝেছেন। যৌন হেনস্থার যে সমস্যা তা বুঝতেই পারেননি অনেক কমান্ডার।

মার্কিন বায়ুসেনার মুখপাত্র ক্যাপ্টেন কেরি ভোলপে এক বিবৃতিতে জানান সেনেটর মার্থা ম্যাকস্যালি যে অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছেন, তার জন্য তাঁরা ব্যথিত এবং দুঃখিত। তাঁরা ওঁর পাশে আছেন। বাহিনী থেকে এই ধরনের আচরণ নির্মূল করতে তাঁরা বদ্ধপরিকর।

সেনাবাহিনীতে যৌন নিগ্রহ রুখতে এবং এমন অভিযোগ উঠলে কী পদক্ষেপ করা হবে— সেই নিয়েই শুনানি চলছিল সেনেটে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।