কমল রেপো রেট

Life24 Desk   -  

যাঁরা ঋণ নেবেন ভাবছেন, তাঁদের জন্য সুখবর। রেপো রেট কমাল আরবিআই। ২৫ বেসিস পয়েন্ট বা ০.‌২৫ শতাংশ রেপো রেট কমাল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ফলে ৬.‌৫ শতাংশের বদলে রেপো রেট হল ৬.‌২৫ শতাংশ।
এই প্রসঙ্গে অর্থনৈতিকবিদদের মত, কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট কমানোর ফলে বাড়ি এবং গাড়ির জন্য ঋণগ্রহীতাদের ইএমআই অনেকটাই কম দিতে হবে। ঋণ সস্তা হয়ে যাওয়ায় শোধ করার ক্ষেত্রেও সুবিধা হবে। বৃহস্পতিবার আরবিআই–এর গভর্নর শক্তিকান্ত দাশ সাংবাদিক সম্মেলনে বলেন, ‘‌আমরা দেশের বর্তমান অবস্থা সারাক্ষণ নজরে রেখেছি। নগদে কোনও ঘাটতি হলেই সেই মতো প্রয়োজনীয় ব্যবস্থা নেব। ২০১৯–২০–র জিডিপি উৎপাদন ৭.‌৪ শতাংশ। ২০১৯–২০ অর্থবর্ষের প্রথম ষাণ্মাসিকে মুদ্রাস্ফীতি হবে ৩.‌২–৩.‌৪ শতাংশ এবং ত্রৈমাসিকে হবে ৩.‌৯ শতাংশ। মুদ্রাস্ফীতিকে ৪ শতাংশের মধ্যেই বেঁধে রাখা যাবে বলে মনে করছি। পরিকাঠামোয় ব্যয়ের ফলে বিনিয়োগে সুবিধা মিলছে। বিশ্ববাজারে চাহিদা কম থাকার কারণে বছর প্রতি রপ্তানির ক্ষেত্রে গত নভেম্বর–ডিসেম্বরে সেভাবে আয় বাড়েনি। কৃষিঋণের পরিমাণ এক লক্ষ থেকে বাড়িয়ে ১‌৬০০০০০ করা হচ্ছে। প্রান্তিক কৃষিব্যবস্থা, মুদ্রাস্ফীতি এবং ছোট কৃষকদের কথা চিন্তা করেই ৬০০০০ টাকা বাড়ানো হয়েছে।’‌

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।