কড়া নজরদারির মধ্যে রাজধানীতে পালিত হল প্রজাতন্ত্র দিবস

Life24 Desk   -  

কড়া নিরাপত্তার মধ্য়ে দিয়ে রাজধানী দিল্লিতে পালিত হল সাধারণতন্ত্র দিবস। দেশজুড়ে পতাকা উত্তোলন, কুচকাওয়াজের মাধ্যমে আজ  ৭০ তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত হল। অনুষ্ঠান শুরু হয় বিজয় চক থেকে। সেখান থেকে কুচকাওয়াজ রাজপথ, তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ, নেতাজি সুভাষ মার্গ ধরে, ৮ কিলোমিটার পথ পেড়িয়ে কুচকাওয়াজ শেষ হয় লাল কেল্লার কাছে। সেখানে মূল মঞ্চে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইন্ডিয়া গেটের কাছে শহিদদের স্মৃতিসৌধ অমর জওয়ান জ্যোতিতে মাল্যদান করে তিনি অনুষ্ঠানের সূচনা করেন। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ছিলেন দেশ-বিদেশের কয়েকজন অতিথি, সস্ত্রীক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। লাল কেল্লার কাছে দেশের বিভিন্ন রাজ্যের অন্তত ২২টি ট্যাবলো প্রদর্শিত হয়।

এদিনের অনুষ্ঠানে দেশের নারীশক্তিতে আরও এগিয়ে দেওয়ার জন্য় মহিলাদের জন্য পৃথক কুচকাওয়াজের দল অংশ নিয়েছে অনুষ্ঠানে। সেনাবাহিনীতে কর্তব্যরত মহিলা কমান্ডোদের দেখা যায় প্যারেডে। নেতৃত্বে আসাম রাইফেলসের তরফে মহিলা দল। নেতাজির তৈরি ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির বিশিষ্ট মানুষজন এবারই প্রথম অংশ নিলেন সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে।  অনুষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনা করতে এবং যে কোনও রকম নাশকতা আটকাতে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ঢেকে ফেলা হয় গোটা শহর। ছিল কমান্ডো, স্নাইপারবাহিনী, অ্যান্টি-এয়ারক্রাফট গান, শার্পশুটারদের দল। ২০০টি সিসিটিভির মাধ্যমে চলেছে নজরদারি। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে এদিন সকাল থেকেই রাজপথে ভিড় করেছেন আমজনতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে সমস্ত দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।