বিশ্বকাপের ভাবনায় পন্থ ও বিজয়ের সঙ্গে রাহানেও

Life24 Desk   -  

বিশ্বকাপের দল কী হবে, কোন ফরমেশনে খলবে তা নিয়ে এখন সবকটি দলই ভাবনা শুরু করে দিয়েছে। ভারতের টিম ম্যানেজমেন্টও সেই পরিকল্পনা করছে। শেষ দু’বছর ধরে দলে অনেক বদল এনে দেখে নেওয়া হয়েছে। এবার ১৬ জনের দল সাজিয়ে নেওয়ার পালা। বিশ্বকাপের আগে ভারত হাতে গোনা কয়েক’টা ওয়ান-ডে ম্যাচ খেলবে। তারপরেই ক্রিকেটের শো-পিস ইভেন্টের জন্য সম্ভাব্য দল বেছে নেবে ভারত। আগামী ২৩ এপ্রিল বিশ্বকাপের দল জমা দেওয়ার শেষ দিন।

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। জাতীয় নির্বাচকদের সামনে অগ্নিপরীক্ষা। বিশ্বকাপের দল বানানোর মহাযজ্ঞে বসতে হবে  এমএসকে প্রসাদ, সরনদীপ সিং, যতীন পারাঞ্জপে, গগণ খোদা ও দেবাং গান্ধিদের। বিরাট কোহলিদের কোর টিমটা মোটামুটি তৈরি হয়ে গিয়েছে একথা একপ্রকার বলে দেওয়াই যায়। কিন্তু এখনও বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছেন যাঁরা বিশ্বকাপের বিমান ধরতে পারেন। প্রসাদ অ্যান্ড কোং-এর ভাবনায় রয়েছেন সেরকমই তিন নাম। যাঁদের খুলে যেতে পারে বিশ্বকাপের দরজা।

কাদের নিয়ে এই মুহূর্তে ভাবনাচিন্তা করছেন জাতীয় দলের নির্বাচকরা। এই তালিকায় তিনটে নাম জ্বলজ্বল করছে। ঋষভ পন্থ, বিজয় শঙ্করের মতো তরুণ ক্রিকেটারের সঙ্গে লড়াইয়ে রয়েছেন অভিজ্ঞ অজিঙ্ক রাহানে। বিশ্বকাপের আগে ভারতের সামনে হাতে গোনা কয়েকটা ওয়ান-ডে ম্যাচ রয়েছে। তারপরেই ক্রিকেটের শো-পিস ইভেন্টের জন্য সম্ভাব্য দল বেছে নেবে ভারত। আগামী ২৩ এপ্রিল বিশ্বকাপের দল জমা দেওয়ার শেষ দিন। তার মধ্যেই ১৫ সদস্যের টিম বেছে নেবেন নির্বাচকরা।

সুনীল গাভাস্কার থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো প্রাক্তনরা মনে করছেন পন্থের বিশ্বকাপ খেলা উচিত। পন্থ ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে নিজের জাত চিনিয়েছেন। দেশের প্রথম উইকেটকিপার হিসেবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি করেছেন। এমনকী নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ দু’টি টি-২০ ম্যাচে ঝকঝকে ৪০ ও ২৮ রানের ইনিংস খেলেছেন। জাতীয় দলের প্রধান নির্বাচক ভূয়সী প্রশংসা করেছেন ঋষভ পন্থের। তিনি বললেন, “পন্থ অবশ্যই বিশ্বকাপের দলে আমাদের ভাবনায় রয়েছে। শেষ এক বছরে ও যেভাবে সব ফর্ম্যাট মিলিয়ে উন্নতি করেছে, তা নিঃসন্দেহে দুর্দান্ত। আমাদের মনে হচ্ছে ওর একটু পরিণত হওয়া প্রয়োজন। আরও অভিজ্ঞতা সঞ্চয় করতে হবে। এই কারণেই যখনই সম্ভব হয়েছে আমরা ওকে ইন্ডিয়া এ সিরিজে রেখেছি।”

অন্যদিকে নির্বাচকরা বিজয় শঙ্করের কথাও মাথায় রেখেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত টি-২০ সিরিজে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন। রোহিত শর্মার পরেই তিনি। তিন ম্যাচে তাঁর হাত থেকে ৮৪ রান এসেছে। সিরিজের শেষ ম্যাচে ২৮ বলে ঝোড়ো ৪৩ রানের ইনিংস খেলেছেন তিনি। প্রসাদ বললেন, “বিজয় যখনই সুযোগ পেয়েছে তখনই ও নিজেকে প্রমাণ করেছে। ও দেখিয়েছে এই খেলার জন্য ওর স্কিল সেট আছে। আমরা শেষ দু’বছর ধরেই ভারতীয় এ দলের সফরগুলোয় ওকে গ্রুম করছি। আমাদের দেখতে হবে বিশ্বকাপের ডায়নামিক্সের সঙ্গে ও ওই দলে ফিট করে কি না!” সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা রাহানেও বিশ্বকাপের দলে আসার অন্যতম দাবিদার বলেই মত প্রসাদের।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।