স্কুলে রোবট শিক্ষক! এও কি সম্ভব?

Life24 Desk   -  

ভাবুন তো স্কুলে স্টুডেন্টদের সামনে জলজ্যান্ত শিক্ষকের বদলে যদি রোবট তাঁদের পড়াশোনা করায় তাহলে ব্যাপারটা কেমন হবে? ভাবছেন তো এটা আবার কেমন করে সম্ভব? আসলে প্রযুক্তির যুগে সব কিছুই সম্ভব। চিনের কয়েকটি কিন্ডারগার্টেন স্কুলে দেখা মিলছে রোবট শিক্ষকের! মাত্র দু-ফুট উচ্চতার ‘কিকো’ নামের এই রোবটটি শিশুদের গল্প পড়ে শোনায় এবং বিভিন্ন লজিক্যাল সমস্যার সমাধান শিখতে সাহায্য করে। সাদা রংয়ের গোলাকার রোবটটির মুখের জায়গায় রয়েছে একটি স্ক্রিন। এই স্ক্রিন ও বিল্ট-ইন স্পিকারের সাহায্যে শিশুদের সঙ্গে যোগাযোগ করে রোবটটি। চাকার সাহায্যে ক্লাসরুমের ভেতর চলাফেরা করতেও পারে রোবটটি। ভিডিও রেকর্ড ও নেভিগেশনের জন্য এতে যুক্ত আছে ক্যামেরা।

চিনে বৃদ্ধ ব্যক্তিদের সঙ্গ দেওয়া, দোকানের কাজকর্ম সামলানো ও আইনি পরামর্শ দেওয়ার কাজে ইতিমধ্যেই রোবট ব্যবহৃত হচ্ছে। তাই শিক্ষক হিসাবে রোবট ব্যবহারের কোনও অযৌক্তিকতা নেই বলেই দাবি ‘কিকো’র নির্মাতাদের। রাজধানী বেইজিংয়ের অদূরে একটি কিন্ডারগার্টেন স্কুলে দেখা যায়, এই রোবটটির সঙ্গে খেলার ছলে নানা বিষয় শিখছে সেখানকার শিশুরা। সেখানকারই এক শিক্ষকা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কিকোর গোলাকার দেহ খুবই পছন্দ করে শিশুরা। তাই কিকোর কাছ থেকে শেখার ব্যাপারে খুবই আগ্রহী তারা। জানা গিয়েছে, চীনের প্রায় ৬০০ কিন্ডারগার্টেন স্কুলে সরবরাহ করা হয়েছে এই রোবট। নির্মাতাদের আশা চিনে জনপ্রিয়তা পাওয়ার পর দক্ষিণ-পূর্ব এশিয়াতেও এর ভালো চাহিদা তৈরি হবে। গত কয়েক বছরে রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্ত্বার বিকাশে বিপুল পরিমাণ অর্থ ও জনশক্তি বিনিয়োগ করেছে চিন সরকার।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।