ঘুরে আসুন ডুয়ার্সের সামসিংয়ে

Life24 Desk   -  

হাতে বেশ কয়েকদিন ছুটি আছে? তাহলে ঘুরে আসতেই পারেন ডুয়ার্সের সামসিংয়। আপনি যদি প্রকৃতি প্রেমী হন তাহলে ছোট এই পাহাড়ি জায়গাটা বেশ ভালো লাগবে আপনার!

এমনিতে খুব শান্ত জায়গা সামসিং। শহরের হৈ-হল্লা, ধুলো-ধোঁয়া থেকে দূরে, নিশ্চিন্তে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার জন্য আদর্শ। পাহাড়ি জায়গা। ফলে ছোটখাটো ট্রেক সেরে নিতে পারবেন। পথে পড়বে ছোট ছোট ঝর্ণা। পাহাড়ের গায়ে জড়িয়ে রয়েছে চা-বাগান। চোখ জুড়িয়ে দেওয়ার মতো দৃশ্য! জঙ্গলে দেখতে পাবেন নানা ধরনের পাখি আর প্রজাপতির মেলা। বার্ড ওয়াচিং যাঁদের হবি, সামসিং তাঁদের জন্য দারুণ ট্যুরিস্ট স্পট। তাঁদের জন্যই বলে রাখা যাক, গ্রে নাইট জার, গ্রেটার র‌্যাকেটেড টেল ড্রংগো কিংবা অ্যাশি বুলবুলের মতো পাখিরা এখানে হামেশাই উড়ে বেড়ায়। তাই ক্যামেরা সঙ্গে নেবেন মনে করে!

আরও একটা রং সামসিংয়ে চোখে পড়বে। কমলালেবুর রং! সামসিংয়ের খাসমহল এলাকা বিশেষ করে বিখ্যাত কমলালেবু চাষের জন্য। এলাচের চাষও সামসিংয়ের অধিবাসীদের উপার্জনের অন্যতম প্রধান উপায়। খাসমহল পেরিয়ে যেতে পারেন মূর্তি নদীর ধারে। সূর্যাস্তের সময় গেলে পাহাড় আর সবুজের আবহে এই নদীর দৃশ্য সত্যিই থমকে দেয়। মূর্তি নদীর ধার পিকনিক স্পট হিসেবে বিখ্যাত। আশপাশের লোকজনও এখানে খানিক হইচই করে সময় কাটিয়ে যেতে আসেন। কাছেই রকি আইল্যান্ড। মূর্তি নদী দেখতে গেলে সেখান থেকেও ঘুরে আসতে পারেন।

সামসিং থেকেও ঘুরতে যাওয়ার অনেক জায়গা রয়েছে— যেমন সুনতালেখোলা নেচার ক্যাম্প কিংবা নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্ক। নানা ধরনের পশুপাখির বাস এই পার্কে।

সামসিংয়ে একাধিক হোম-স্টে আছে। সেখানে থাকলে স্থানীয় মানুষজন, সংস্কৃতি, খাবার-দাবারের সঙ্গে পরিচয়টাও ভালভাবেই হয়ে যাবে!

কীভাবে যাবেন: শিলিগুড়ি হয়ে গাড়িতে যাওয়া যায়। এ ছাড়া ট্রেনে করে গেলে নিউ মাল জংশনে নেমে সেখান থেকেও গাড়ি নিতে পারেন।

কোথায় থাকবেন: একাধিক হোটেল এবং হোম-স্টে রয়েছে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।