শাড়ি কিনতে গেলে যে দিকে নজর রাখবেন

Life24 Desk   -  

মেয়ের মধ্যে শাড়ির প্রতি অদ্ভুত টান রযেছে। সেই ছোট্টবেলা থেকেই অপেক্ষা, কবে সরস্বতী পুজো আসবে, তবে শাড়ি পরতে পারব। একটু বড় হতে দুর্গাপুজো, বিযোড়ি, নানা আচার-অনুষ্ঠানে শাড়ি পড়ার জন্য বাযনা করা। আর একটা বযসের পর তো বিশেষ বিশেষ অনুষ্ঠানে মেয়ের শাড়ি না পরলেই নয। শাড়িতে মেয়ের সৌন্দর্য দ্বিগুণ হয, এটা বোধহয বলার অপেক্ষা রাখে না। তাই সুযোগ পেলেই শাড়ির দিকেই মন ঝোঁকে। কত রকমের শাড়ি জামদানি, মণিপুরী,  কাতান, কাঞ্চিপুরম, চান্দেরি, সিল্ক, জর্জেট, মসলিন আরও কত কী… এখন তো আবার বিযে মরসুম চলছে। দোকানে দোকানে বিযে বেনারসি থেকে শুরু করে অন্যান্য শাড়ি কেনার ভিড় একেবারে উপচে পড়ছে। কিন্তু বিযে কনের জন্য, নিজের জন্য বা অন্যান্যদের জন্য যে সব শাড়ি কিনছেন সেগুলো সঠিক হচ্ছে তো? একবার দেখে নিন…

বিযে শাড়ি কেনার টিপস:

বিযে শাড়ি কেনার জন্য বিশেষ কযেটি দিকে নজর রাখা অত্যম্ত জরুরি। সব মেযোই ওই দিন নিজেকে অনন্যা রূপে দেখতে চান। তার জন্য সঠিক শাড়ি বেছে নেওযাটা একান্ত জরুরি। কোন রঙটা এখন বাজারে চলছে? কোন রঙের শাড়ি পড়লে আপনাকে লম্বা দেখাবে বা কোন রংটা পড়লে আপনাকে স্লিম লাগবে অথবা আপনার গাযে রঙের সঙ্গে কোন রংটা মিলবে এই সব বিষযে নজর রাখা প্রযোজন। রইল কিছু টিপস।

১) রঙের দিকে খেযাল রাখুন: শাড়ি কিনতে গেলে রঙের ব্যাপারটা অবশ্যই মাথায রাখা প্রযোজন। গাযে রঙের সঙ্গে শাড়ির রং মানানসই না হলে আপনার শাড়ি যত সুন্দরই হোক না কেন, আপনার সাজ বেকার হবে। বিযেে লাল রঙের শাড়ির চল রযেে। মনে রাখবেন লাল রং কিন্তু একরকমের হয না। লালের হরেক রকম শেড হয। সেখান থেকে আপনার সঙ্গে মানানসই রংটি বেছে নেওযার উপায হল লাল রঙের লিপস্টিক ব্যবহার করে দেখে নেওযা। যে শেডটি আপনাকে ভালো লাগবে, সেই শেডের শাড়ি কেনা উপযুক্ত হবে।

২) যদি লাল রংটা ঠিক পছন্দ না হয তাহলে বিযে শাড়ি হিসাবে বেছে নিতে পারেন মেরুন, সোনালি, ব্রোঞ্জ, গাঢ় গোলাপির নানান শেড, এছাড়া কমলা রঙটাও ট্রাই করতে পারেন। ল্যাভেন্ডার রংটাও মন্দ নয কিন্তু। তবে নীল, বেগুনি, সবুজ রঙগুলো এড়িযে চলাই ভালো।

৩) আপনার ফিগার যদি হেলদি হয, তাহলে জর্জেট শাড়ি আপনার জন্য ঠিকঠাক হবে। জর্জেট শাড়ি পরলে আপনার ওজন অনেকটাই কম দেখাবে। আর একটা দিকে খেযাল রাখবেন অন্য কোনও শাড়ি পরলেও, সেই শাড়িতে যেন বেশি কারুকাজ করা না থাকে তাহলে আপনাকে আরও মোটা দেখাবে। যাঁদের হাইট একটু শর্ট তাঁরাও জর্জেট শাড়ি পরতে পারেন। এতে স্লিম দেখাবে আর লম্বাও লাগবে বেশি। আপনার চেহারা যদি রোগার দিকে হয, তাহলে কাতান এবং যে কোনও ভারী ধরনের শাড়ি বেছে নেবেন। শাড়িতে কারুকার‌্য বেশি থাকলে আপনাকে সুন্দর লাগবে।

৪) দোকানে যখন শাড়ি কিনতে যাবেন তখন আযনার সামনে শাড়িটা গাযে জড়িযে দেখতে পারেন আপনার গাযে সঙ্গে কেমন যাচ্ছে রঙটা। এক্ষেত্রে বেশ কযেটা রঙ দেখতেই পারেন, যেটা ভালো লাগবে সেটা কিনবেন।

৫) যাদের হাইট কম, তাঁরা চওড়া পাড়ের শাড়ি একেবারেই কিনবেন না। বরং যতটা সম্ভব চিকন পাড়ের শাড়ি কিনুন। এতে লম্বা দেখাবে। মোটা মেযোও চিকন পাড় পরতে পারেন। উচ্চতা বেশি দেখালে স্লিম তো দেখাবেই। আর যাঁদের হাইট বেশি তাঁরা মোটা পাড়ের শাড়ি বেছে নিতে পারেন।

৬) যাঁদের গাযে রং একটু চাপা, তাঁরা হযতো ভাবেন ঠিক কোন রংটা পড়লে ভালো লাগবে? তাঁদের জন্য সোনালি রংটা একদম পারফেক্ট। তবে শাড়িটা যেন বেশি গর্জিযাস না হয। সেদিকে খেযাল রাখতে হবে। এক্ষেত্রে লালের কযেটি শেড বাছতে পারেন। শ্যামলা মেযেের লাল রংটা বেশ লাগে।

৭) যে দোকানে কিনতে যাচ্ছেন, সেখানে প্রচুর আলো থাকে, ফলে শাড়ির রং একে বারে অন্যরকম লাগে। এক্ষেত্রে বেশি আলো থেকে একটু সরে এসে হালকায আলোয শাড়ির রঙটা একবার যাচাই করে নেওযা ভালো।

৮) বিযে শাড়ি কিংবা অন্য শাড়ি কিনতে যাওযার সময অবশ্যই একজন অভিজ্ঞতাসম্পন্ন মানুষকে সঙ্গে রাখাটা দরকার। তাতে আপনার কেনাকাটাটা অনেকটা সেভ হবে।

৯) যে-শাড়িটা পছন্দ করবেন, সেটা অবশ্যই উলটে-পালটে, সব দিকটা ভালো করে দেখে নিতে ভুলবেন না। অনেকেই আছেন প্রথমেই যে-শাড়িটা চোখে লাগে, সেটা কিনে ফেলেন, তার ভিতরের কাজ কেমন আছে, আঁচলের কাজ কেমন আছে এই দিকে নজর দেন না। কিন্তু এটা ঠিক নয। পছন্দের শাড়িটা দাম দিযে কিনে বাড়িতে আনার আগে ভালো করে দেখে নিন।

১০) যে কোনও একটা দোকানে গিযে শাড়ি কেনা ঠিক নয, পাঁচটা দোকান ঘুরে দেখুন, কোন দোকানের কালেকশন কীরকম সেটা বুঝুন। তারপর পছন্দ করে কিনুন। এটাই বুদ্ধিমানের মতো কাজ হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।