৫ সামরিক উপগ্রহ পাঠিয়ে মহাকাশ থেকে চৌকিদারি করবে ইসরো

Life24 Desk   -  

মহাকাশ থেকেই পুরোদস্তুর চৌকিদারি। সে পাক সেনার ঘাঁটি হোক অথবা জঙ্গিদের গোপন ডেরা, এবার আর গোপন থাকবে না কিছুই। নেপথ্যে সামরিক উপগ্রহ। ভারতীয মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো সূত্রে খবর, এ বছরই নয়-নয় করে মোট পাঁচটা সামরিক উপগ্রহ পাঠাবে তারা।

পশ্ন ডঠেছে, এগুলি কী ধরনের? ইসরোর চেযারম্যান কে সিভনের কথায়, এই পাঁচ সামরিক উপগ্রহের মধ্যে থাকছে চারটি রিস্যাট উপগ্রহ ও কার্টোস্যাট-৩।’ একইসঙ্গে দেশের প্রতিরক্ষা সম্পদকে মহাকাশে বাড়ানোর বিষয়টি এ বছর থেকেই পাধান্য পাবে বলেও জানিয়েছেন তিনি।

কার্টোস্যাট-৩ বলে যে সামরিক উপগ্রহ এবার পাঠানো হবে মহাকাশে, তার ক্যামেরার রেজোলিউশন থাকছে ২০ সেনিমিটার। মোদ্দা কথা, এই পরিমাপের বস্তুকেও মহাকাশ থেকে নিখুঁতভাবে দেখতে পারবে কার্টোস্যাট-৩। এতে  সীমান্ত সুরক্ষায ভারত যে আলাদা অ্যাডভান্টেজ পাবে, তা বলার অপেক্ষা রাখে না। পাকসেনার বাঙ্কার কিংবা জঙ্গিদের গোপন ঘাঁটি সবই ধরা পড়বে এতে। সিভনের কথায, সীমান্তে লতা-পাতার আড়ালে থাকা সুড়ঙ্গও রেহাই পাবে না মহাকাশের এই সামরিক উপগ্রহগুলির চৌকিদারি থেকে।

বিরোধীরা নিন্দেমন্দ যাই করুক না কেন, ইসরো আছে ইসরোতেই। এ বছর তারা মোট তেত্রিশটি মিশনের পরকিল্পনা নিয়েছে মহাকাশে। জানিয়েছেন সিভন। যার মধ্যে প্রথমটি হবে মে-র দ্বিতীয় সপ্তাহে। দ্বিতীয়টি জুনের চতুর্থ সপ্তাহে। পরের মাস অর্থাত জুলাইয়ে পাঠানো হবে আরও একটিকে। চতুর্থটি অক্টোবরে ও পঞ্চমটি নভেম্বরে মহাকাশে পাঠাবে ইসরো। সিভন জানিয়েছেন, আকাশ নির্মেঘ থাকলে যেমন নিখুঁত ভাবে নজরদারি চালাতে পারবে এই পাঁচ সামরিক উপগ্রহ, তেমনই মেঘময় আকাশেও সমান স্বচছন্দ হবে তার কাজ। লক্ষ্যবস্তুর ছবি তুলতে কোনওভাবেই সেখানে প্রতিবন্ধক হতে পারবে না মেঘ। এবছরের সেপ্টেম্বরে জিআই স্যাট-১ ও জিআই স্যাট-২ কে মহাকাশে পাঠাবে ইসরো। মাত্র একদিন পর পর দেশের বিভিন্ন প্রান্তের জমি জরিপ করতে পারবে এগুলি। যে ছবি পেঁছবে সেনাবাহিনীর হাতে। সামরিক উপগ্রহ পাঠানোর পাশাপাশি চন্দ্রযান-২ কেও পাঠাবে ইসরো।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।