বিজ্ঞানকে কাজে লাগিয়ে দ্বিতীয় মেসি পাওয়া কি সম্ভব? 

Life24 Desk   -  

খেলার জগতে মেসি অদ্বিতীয়। তাঁর তুলনা হয় না। মেসির পায়ের জাদুতে মুগ্ধ আট থেকে আশি সকলেই। তাঁর সাফল্য তাঁকে উচ্চতার শিখরে পৌঁছে দিয়েছে। মেসি তো অদ্বিতীয়। তাই  মেসির মতো দ্বিতীয় কাউকে পাওয়াও সম্ভব নয়। এই কথাগুলো প্রায়ই শুনতে পাওয়া যায়। কিন্তু বিজ্ঞানীরা কিন্তু অন্য কথা বলছেন। তাঁদের দাবি, দ্বিতীয় মেসি পাওয়া সম্ভব। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে মেসির ক্লোন তৈরি সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানী মহল।

এই প্রসঙ্গে, ইউরোপিয়ান জিনোমিফেনম আর্কাইভের প্রধান ও জিন বিশেষজ্ঞ আর্কাডি নাভারো বলেন, ‘‌এখনকার প্রযুক্তি ব্যবহার করে মেসির ক্লোন তৈরি অবশ্যই সম্ভব। দেখে মনে হবে মেসির যমজ ভাই। মেসির মতোই ক্ষমতা থাকবে এই দ্বিতীয় মেসির। কারণ জিনগতভাবে দুজনেই এক থাকবে।’‌

তবে পাশাপাশি তিনি আরও বলেন যে, জিন ছাড়াও আরও অনেক বিষয় আছে। ‌শুধু জিনগত কারণেই মেসি আজ মেসি হয়নি। তাঁর মধ্যে আরও অনেক কিছু আছে। ওর শিক্ষা, লা মাসিয়ায় (‌বার্সেলোনার একাডেমি)‌ ওর ট্রেনিং, ওর চিকিৎসা এগুলোও ধরতে হবে। জিন আমাদের শুধু ক্ষমতা দেয়। সেই ক্ষমতার বিকাশটা নিজেকেই করতে হয়।’ সেই কারণে যদি তাঁর ক্লোন তৈরি করে দ্বিতীয় মেসি তৈরি করা হয়, সেক্ষেত্রে তাঁকে নিজেকেই মেসির মতো ক্ষমতা তৈরি করে নিতে অপেক্ষা। ‌‌

 

 

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।