শেন ওয়ার্নের অদ্ভুত কীর্তি

Life24 Desk   -  

একটা সময় লেগ স্পিনার হিসাবে মাঠে রাজ করতেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়ার্ন। ক্রিকেট দুনিয়া বিস্ময় বোলারদের মধ্যে তিনি ছিলেন একজন। তাঁর হাতের জাদুতে ২২ গজে একের পর এক রেকর্ড গড়েছেন। ১৪৯ টেস্টে নিয়েছেন ৭০৮টি উইকেট। ৩৭ বার ইনিংসে ৫টি কিংবা তার বেশি উইকেট নিজের ঝুলিতে পুড়েছেন। শুধু তাই নয়, ১০টি টেস্টে ১০টি করে উইকেট নেওয়ার বিরল রেকর্ড রয়েছে তাঁর। টেস্টে তিন হাজারের বেশি রান (৩,১৫৪ রান) করে নিজেকে পারফেক্ট অলরাউন্ডার হিসাবে নিজের পরিচিতি তৈরি করতে পেরেছেন।

ক্রিকেট মাঠে যেমন রেকর্ডের পর রেকর্ড গড়েছেন, পাশাপাশি ব্যক্তিগত জীবনে তাঁকে নিয়ে রম আলোচনা-সমালোচন হয়নি। ‘ব্যাডবয় অব ক্রিকেট’ হিসাবেও পরিচিতি হয়েছে তাঁর। চুক্তিভঙ্গ করে ধূমপান, ফিক্সিং কেলেঙ্কারি, মাদকদ্রব্য গ্রহণ— এসব করা ছিল ওয়ার্নের কাছে খুব সামান্য ব্যাপার। এর পাশাপাশি পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে বার বার সংবাদ শিরোনামে এসেছে তাঁর নাম।

বলতে গেলে, ক্রিকেট কেরিয়ারের শুরু থেকেই ওয়ার্নের নামের পাশে ‘কেলেঙ্কারি’ শব্দটি জুড়ে গেছে। প্রথম দক্ষিণ আফ্রিকা সফরে এক প্রোটিয়া নারী অভিযোগ করেন শেন ওয়ার্নের বিরুদ্ধে। ভদ্রমহিলার অভিযোগ, ওয়ার্ন তাঁকে বেশকিছু অশ্লীল  মেসেজ পাঠিয়েছেন। তবে চুপ করে থাকেননি ওয়ার্ন। সঙ্গে সঙ্গে ওয়ার্নও তাঁকে ‘প্রতারক’ হিসাবে মিডিয়ার সামনে তুলে ধরেন। যদিও সেই সময় তাঁর এই কেচ্ছা নিয়ে বেশি জলঘোলা হয়নি। সবাই ভেবেছিলেন হয়তো ওয়ার্নকে ফাঁদে ফেলতেই ওই নারী ফন্দি করেছেন।

সেই সময় নিস্তার পেলেও একি ঘটনার পুনরাবৃত্তি ঘটান ২০০০ সালে। সেবার এক ব্রিটিশ নার্সকে একই ধরনের অশ্লীল মেসেজ পাঠান। ধরা পড়ার পর শাস্তিও পেতে হয় তাঁকে। ক্রিকেট অস্ট্রেলিয়া শাস্তি হিসাবে ‘সহ-অধিনায়কত্ব কেড়ে নেয় ওয়ার্নের কাছ থেকে। তবুও শিক্ষা হয়নি ওয়ার্নের। এই ঘটনার পর তিনি যেন আরও বেপরোয়া হয়ে যান। ২০০৫ সালে নারী কেলেঙ্কারির জন্য ফের সংবাদপত্রের শিরোনাম হয়ে যান ওয়ার্ন। মিডিয়ায় আসে, ইংল্যান্ড সফরের সময় ওয়ার্ন বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন। সেই সময়ও ধরা পড়েন ওয়ার্ন। এই ঘটনার পর সংসার ভাঙে এই অসি কিংবদন্তির। যদিও সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে স্ত্রী সিমিওন কালাহান আরেকবার চেষ্টা করেন সংসার বাঁচানোর। ২০০৭ সালের এপ্রিলে দুজন একসঙ্গে আবার বসবাস শুরু করেন। কিন্তু নিজের চরিত্র বদলাতে পারেননি ওয়ার্ন। ফলে পাকাপাকিভাবে সংসার ভাঙে তাঁদের। স্ত্রী সিমিওনে কালাহানের সঙ্গে বিচ্ছেদের পর ওয়ার্ন যেন মুক্ত হয়ে যান। সপ্তাহ পার হতে না হতেই হলিউড অভিনেত্রী এলিজাবেথ হার্লির সঙ্গে রোম্যান্সে মেতে ওঠেন। সেখানেও কিছুদিন  পড় বিচ্ছেদ ঘটে। কারণ, লিজের সঙ্গে প্রেমের সময় মেলবোর্নের ব্যবসায়ী অ্যাডেলে অ্যাঙ্গেলেরিকে অশ্লীল মেসেজ পাঠাতে গিয়ে ধরা পড়েন ওয়ার্ন। বার বার তিনি অশ্লীন মেসেজ পাঠানোর দায়ে কলঙ্কিত হয়েছেন। তবুও নিজেকে শোধরাননি ওয়ার্ন। দুধর্ষ ক্রিকেটার হিসাবে তিনি ক্রিকেট দুনিয়া মাতালেও, তাঁর ব্যক্তিগত জীবনে বার বার কালি লেগেছে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।