অ্যাপেল নাইট ক্রিম দিয়ে সুস্থ রাখুন ত্বক

Life24 Desk   -  

রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের জুড়ি নেই। আমাদের শরীরের সবচাইতে স্পর্শকাতর অংশ হল ত্বক। রাসায়নিক উপাদান ব্যবহার যত কম করা যায় ততই ত্বক ভালো থাকবে। আর নাইট ক্রিম যেহেতু সারারাত ত্বকে দিয়ে রাখতে হয়, তাই সেটা প্রাকৃতিক হওয়াই ভালো। প্রাকৃতিক নাইট ক্রিম খুব একটা সহজলভ্য নয়। আর ঘরেই যদি বানিয়ে ফেলতে পারেন তখন আর কেনার কি দরকার?

অনেকেই কোন নাইট ক্রিম ব্যবহার করবেন তা বুঝে উঠতে পারেন না। আসুন দেখে নেওয়া যাক ঘরে থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়ে স্পর্শকাতর ত্বকের জন্য কিভাবে চমত্কার একটা নাইট ক্রিম বানিয়ে ফেলা যায়। ত্বক ভালো থাকার পাশাপাশি এই ক্রিম আপনার খরচও কমিয়ে দেবে, আর আপেল ব্যবহার করার ফলে একই সাথে অ্যান্টি-এজিং উপাদান হিসাবে কাজ করবে এটি।

যা যা লাগবে: মাত্র তিনটি ঘরোয়া উপাদান লাগবে এই নাইট ক্রিম তৈরি করতে। সেগুলো হলো–

১) একটা তাজা আপেল

২) আধ কাপ জলপাই তেল

৩) আধ কাপ গোলাপ জল

কীভাবে তৈরি করবেন:  প্রথমে আপেলটাকে ধুয়ে কুচি করে কাটুন। খোসা রাখুন, কিন্তু বীজ এবং মাঝের অংশ ফেলে দিন। এরপর গোলাপ জল ও অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে মিহি করে নিন যাতে ঘন একটা পেস্টের মতো হয়। খুবই মসৃণ ঘন পেস্ট।

একটা পাত্রে জল গরম করুন। জল ফুটে উঠলে জলের ওপরে আরেকটি পাত্রে এই মিশ্রণটি রেখে গরম করুন। অনেকটা চকোলেট যেভাবে গলান, সেভাবে। মিশ্রণটি ভালো মতো গরম হবে, তবে খেয়াল রাখবেন একেবারে উত্তপ্ত যেন হয়ে না ওঠে। মিশ্রণটা বেশ ঘন হয়ে আসবে। এবার মিশ্রণটিকে ভালোভাবে নেড়ে ঠান্ডা করুন।

কৌটোয় ভরে ফ্রিজে রেখে ব্যবহার করুন।

কী কী উপকার পাবেন:

কাঁচা আপেলে ম্যালিক অ্যাসিড থাকে যা ত্বককে একই সঙ্গে কোমল এবং টানটান করে। অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের বুড়িয়ে যাওয়া কমায়।

জলপাই তেল ময়েশচারাইজারের কাজ করে। খুব শুষ্ক ত্বককেও সজীব করে তোলে। ত্বকের ক্ষতি মেরামত ত্বরান্বিত করে। এছাড়া,  গোলাপ জল টোনারের কাজ করে। সারাদিন ত্বকে জমে থাকা ময়লা দূর করে। ত্বকের রোমকূপ খুলে দেয়। রোদে পোড়া ভাব কমায়।

Spread the love