এক ঘণ্টার ঘুমও শরীরকে চাঙ্গা রাখতে পারে!

Life24 Desk   -  

হাজারো কর্মব্যস্ততা, সেইসঙ্গে নানা ধরনের কাজ, বসের ধমকানি, নির্দিষ্ট সময়ে টার্গেট পূরণের লক্ষ্য প্রভৃতি নিয়ে প্রায় কমবেশি নাজেহাল মানুষ। আর এই সমস্ত সমস্যার সঙ্গে জুটি বেধে আসছে ঘুমের সমস্যা। অর্থাত ঠিকমতো সময়ে ঘুম হয় না, বিছানায় শুয়ে পড়ার পর এদিন-ওদিক করা ছাড়া কোনও উপায় নেই। আর ঘুমের সমস্যা মানেই সারাদিন বরবাদ। মেজাজ খিটখিটে, হজমের সমস্যা। কিন্তু কয়েক সেকেন্ডের ঘুমও আপনাকে চাঙ্গা রাখতে পারে এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের সময় মাত্র ৬০ সেকেন্ড। আর তার মধ্যেই আপনি ঘুমিয়ে পড়তে পারেন। গুণতি শুরুর মাঝেই ঘুমিয়ে পড়তে পারেন একেবারে নাক ডেকে। এই উপায় বাতলেছেন মার্কিন গবেষকরা। হার্ভার্ডের মনোবিজ্ঞানের অধ্যাপক ও বিজ্ঞানী অ্যান্ড্রু ওয়েল এই উপায় থুড়ি পদ্ধতির উদ্ভাবক। কাজটা আর কিছুই নয়, ভারতীয় যোগের ভাষায় একটা ছোট্ট প্রাণায়ম। মার্কিন গবেষকরা যার নাম দিয়েছেন ৪-৭-৮ ট্রিক (‘4-7-8’ breathing trick)।

নাম থেকেই বোঝা যাচ্ছে শ্বাস-প্রশ্বাসের একটা বিশেষ ব্যায়াম এটি।  পদ্ধতি খুবই সহজ।  চার সেকেন্ড ধরে শ্বাস নিতে হবে, পরের সাত সেকেন্ড সেই শ্বাস ধরে রাখতে হবে নিজেকে এবং শেষ আট সেকেন্ড সেই ধরে রাখা শ্বাসই মুখ দিয়ে ধীরে ধীরে বার করে দিতে হবে। এই গোটা প্রক্রিয়া করে যেতে হবে ৬০ সেকেন্ড ধরে।  তাহলেই কেল্লাফতে! বিজ্ঞানীরা দেখেছেন, এই পদ্ধতি যদি ঠিকঠাক ভাবে করা যায়, তাহলে মাঝপথেই দেখা যাবে ঘুমের ঘোরে চোখ বেশ ঢুলুঢুলু হয়ে আসছে।  হৃদস্পন্দনের গতিও ধীর হয়ে যাবে, শেষে দু’চোখে নেমে আসবে নিশ্ছিদ্র ঘুম।

বিশেষজ্ঞদের মতে শরীর–মন–মেজাজ সব ঠিক রাখতে দিনে ৬–৮ ঘণ্টা নিশ্ছিদ্র ঘুম দরকার৷ না হলে কম ঘুমের প্রভাব পড়ে শরীর জুড়ে৷ শরীর–স্বাস্থ্য–মন, সব ছন্নছাড়া হয়ে যায়৷ স্ট্রেস হরমোনেরা শরীরে পিকনিক শুরু করে। যার হাত ধরে নানা রোগ ডালপালা মেলে।

ঠিকমতো ঘুম না হলে হৃদরোগের সম্ভাবনা যেমন বাড়ে, তেমনি বাড়ে রক্তচাপ। যাঁরা প্রয়োজনের চেয়ে অনেক কম ঘুমোন তাঁদের সাধারণ জ্বর–সর্দি–কাশি বেশি হয়৷ যার অন্যতম কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া৷ দিনের পর দিন কম ঘুমোলে বিপাক ক্রিয়ার হার কমে শরীরের ক্যালোরি পোড়ানোর ক্ষমতা কমে যায়৷ স্ট্রেস হরমোন কর্টিসোলের পরিমাণ বেড়ে মনমেজাজ খারাপ হয়।

তাই কাজও দরকার, আবার ঘুমও। যাঁদের ঘুম কম বা ঘুমনোর সময়ের অভাব, তাঁরা এই পদ্ধতির আশ্রয় নিতেই পারেন। একবার ট্রাই করেই দেখুন না। মাত্র ৬০ সেকেন্ড, তারপর ঘুমের দেশে পাড়ি দেবেন আপনিও।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।